সুইডিশ নাগরিকত্ব থাকলেও, ২০১১ সাল থেকে ভারতেই বসবাস করছেন তসলিমা নাসরিন। এর আগেও তিনি ভারতে তাঁর রেসিডেন্সি পারমিট নিয়ে কেন্দ্রের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়ের অভাবের কথা জানিয়েছিলেন।

বাংলাদেশের দরজা বন্ধ, ভারতেই থাকতে চান তসলিমা, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানালেন বিশেষ আর্জি
তসলিমা নাসরিন।

ভারতেই থেকে যেতে চান তসলিমা নাসরিন। বাংলাদেশ থেকে বিতাড়িত হওয়ার পর ভারতই ঠিকানা লেখিকা তসলিমা নাসরিনের। তাঁর ভারতে বসবাসের জন্য পারমিট রিনিউ করার আবেদন নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্বারস্থ হলেন। এক্স হ্যান্ডেলে তিনি আর্জি জানান যে ভারতেই যেন তাঁকে থাকতে দেওয়া হয়।


বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের লেখা বই ওপার বাংলায় ভয়ঙ্কর শোরগোল ফেলেছিল এবং যার জেরে ১৯৯৪ সালে তাঁর বিরুদ্ধে ফতেয়া জারি করা হয়েছিল। বাংলাদেশ ছাড়া হয়ে তিনি ভারতে আশ্রয় নেন। দীর্ঘসময় কলকাতায় ছিলেন তিনি। এরপর রাজস্থানের জয়পুর হয়ে শেষ পর্যন্ত দিল্লিতেই বসবাস করছেন লং টার্ম রেসিডেন্সি পারমিটে।


তবে তসলিমার সেই পারমিটের মেয়াদ শেষ হয়ে গিয়েছে জুলাই মাসে। এরপর আর তাঁর পারমিট রিনিউ হয়নি। আর এতেই ভারত ছাড়া হওয়ায় ভয় তসলিমার মনে। এক্স হ্যান্ডেলে তসলিমা নাসরিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-কে ট্যাগ করে লেখেন, “অমিত শাহজি, নমস্কার। আমি ভারতে বসবাস করি কারণ এই দেশকে আমি ভালবাসি। বিগত ২০ বছর ধরে এই দেশ আমার দ্বিতীয় বাড়ি। কিন্তু ২২ জুলাই থেকে স্বরাষ্ট্র মন্ত্রক আমার রেসিডেন্স পারমিটের মেয়াদ বাড়াচ্ছে না। আমি আপনার কাছে কৃতজ্ঞ থাকব যদি আমায় এই দেশে থাকতে দেন।”



প্রসঙ্গত, সুইডিশ নাগরিকত্ব থাকলেও, ২০১১ সাল থেকে ভারতেই বসবাস করছেন তসলিমা নাসরিন। এর আগেও তিনি ভারতে তাঁর রেসিডেন্সি পারমিট নিয়ে কেন্দ্রের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়ের অভাবের কথা জানিয়েছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours