দীর্ঘদিন ধরে বদলি নিয়ে অসন্তোষ ছিল শিক্ষকদের। প্রাথমিকভাবে সুপ্রিম কোর্টে স্বস্তি মিললেও শেষ পর্যন্ত শিক্ষকদের যুক্তি গ্রাহ্য হল না শীর্ষ আদালতে।


সুপ্রিম কোর্টে বড় ধাক্কা শিক্ষকদের, যে কোনও জায়গায় বদলি করতে পারবে SSC
সুপ্রিম কোর্ট।
 সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্যের শিক্ষক সংগঠন। বদলি নিয়ে হওয়া মামলায় শিক্ষকদের যুক্তি মান্যতা পেল না। শীর্ষ আদালতের নির্দেশ, স্কুল সার্ভিস কমিশন চাইলে যে কোনও জায়গায় বদলি করতে পারবে শিক্ষকদের। বৃহস্পতিবার এই নির্দেশ দেয়, বিচারপতি জে কে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চ।


মাধ্যমিক স্তরে সহ-শিক্ষকদের বদলি সংক্রান্ত বিষয়ে এই মামলা হয়েছিল। আসলে এসএসসি-র একটি আইন নিয়েই দীর্ঘদিন ধরে আপত্তি ছিল শিক্ষকদের। আইনে সংশোধন এনে শিক্ষকদের বদলির জন্য ১০ সি ধারা চালু করা হয়েছিল। অর্থাৎ প্রশাসনিক বদলির ধারা কার্যকর করা হয়। সেই ১০ সি ধারা অনুযায়ী, রাজ্য সরকার চাইলে যে কোনও সময়, শিক্ষকদের যে কোনও জায়গায় বদলি করতে পারে। এ ব্যাপারে রাজ্য সরকার সিদ্ধান্ত নিতে পারে, তবে বদলি হয় এসএসসি-র মাধ্যমে।

এই আইনের বিরোধিতা করে, শিক্ষক সংগঠনের তরফে একটি মামলা করা হয়েছিল।বছর খানেক আগে এই মামলায় দূরে বদলির ক্ষেত্রে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে বৃহস্পতিবার সেই আর্জি খারিজ করে দেয় বিচারপতি জে কে মাহেশ্বরী ও বিচারপতি সঞ্জয় কারোলের বেঞ্চ। শীর্ষ আদালতের স্পষ্ট নির্দেশ, এসএসসি যে কোনও জায়গায় চাইলে বদলি করতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours