রিটেনশন পলিসি কী, ব্যবহার হবে 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের রিটেনশন পলিসি নিয়ে বড় আপডেট। গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনায় আগামী আইপিএলের রিটেনশন পলিসি। আগামী বছর আইপিএলে মেগা অকশন হতে চলেছে। স্বাভাবিক ভাবেই আগ্রহ তুঙ্গে। কতজন প্লেয়ার রিটেন করা যাবে, রাইট টু ম্যাচ কার্ড (RTM) ব্যবহার করা যাবে কিনা, এই নিয়ে নানা জল্পনা। আইপিএল ফ্র্যাঞ্চাইজি কর্তাদের সঙ্গে আলোচনাতেও বসেছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা। এ মাসের মধ্যেই যাবতীয় নিয়ম প্রকাশ্যে আসার কথা। বোর্ডের তরফে সরকারি ঘোষণা না হলেও, রিটেনশন পলিসি নিয়ে নানা সম্ভাবনা বেরিয়ে এল।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর অনুযায়ী, আইপিএল টিমগুলিকে পাঁচজন প্লেয়ার রিটেন করার অনুমতি দেওয়া হবে। শুধু তাই নয়, আরটিএম কার্ডও ব্যবহার করা যাবে। তবে সেটি যে কোনও একজন প্লেয়ারের ক্ষেত্রে। গত মেগা অকশনে আরটিএম কার্ড ব্যবহার হয়নি। এ বার তা হতে চলেছে। যদিও বোর্ডের তরফে সরকারি ভাবে ঘোষণা না হওয়া অবধি, অপেক্ষা করতে হবে।

একই ভাবে রিটেন প্লেয়ারদের মধ্যে কতজন ভারতীয় ক্রিকেটার রাখা যাবে, আন্তর্জাতিক ক্রিকেট খেলা বিদেশি প্লেয়ার রিটেন করা যাবে কিনা, এগুলো নিয়েও সামান্য ধোঁয়াশা রয়েছে। একই ভাবে প্লেয়ার রিটেন করার ক্ষেত্রে স্যালারি স্ল্যাব কী হবে, তাও জানানো হয়নি। সব মিলিয়ে টিমগুলি কত টাকা খরচ করতে পারবে, নিশ্চিত না হলেও মনে করা হচ্ছে, এ বার পার্স বাড়ানো হবে। প্রতিটি টিমের ক্ষেত্রে ১১৫-১২০ কোটি টাকা খরচের অনুমতি দেওয়া হতে পারে। ২০২২ সালের মেগা অকশনে এই অঙ্কটা ছিল ৯০ কোটি। ২০১৭ সালের তুলনায় ১০ কোটি বাড়ানো হয়েছিল। এ বার সে কারণেই অনুমান করা হচ্ছে, ১১৫-১২০ কোটির মধ্যে থাকতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours