বাংলার বাসিন্দা না হলেও করুণা বাঙালি। বাংলায় কথাও বলতে পারেন। তাই রাজ্যের মানুষ তথা বাঙালির মধ্যে জনপ্রিয়তা বেড়েছে করুণা নন্দীর।

বাঙালি মেয়েদের রক্তে আছে স্বাধীনতা', করুণা নন্দীর জন্য তাই আরজি কর মামলাটি 'পার্সোনাল'
আইনজীবী করুণা নন্দী

আরজি কর মামলায় সওয়াল করছেন ২০০-র বেশি আইনজীবী। রাজ্য সরকার, সিবিআই, তিলোত্তমার পরিবার, জুনিয়র ডাক্তার সহ একাধিক পক্ষ রয়েছে সেই মামলায়। শুনানি হওয়ার পরই শিরোনামে আসেন আইনজীবী করুণা নন্দী। প্রতিটি শুনানিতে সলিসিটর জেনারেল তুষার মেহতার পাশে দাঁড়িয়ে রাজ্যের চিকিৎসকদের হয়ে সওয়াল করতে দেখা যায় তাঁকে। জানা যায়, বাংলার বাসিন্দা না হলেও করুণা বাঙালি। বাংলায় কথাও বলতে পারেন। তাই রাজ্যের মানুষ তথা বাঙালির মধ্যে জনপ্রিয়তা বেড়েছে করুণা নন্দীর।

TV9 বাংলাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সুপ্রিম কোর্টের সেই সিনিয়র আইনজীবী করুণা নন্দী করুণা নন্দী জানিয়েছেন, এই মামলাটা তাঁর কাছে অত্যন্ত ‘পার্সোনাল’। কারণ তিনি নিজে একজন বাঙালি। তিনি মনে করেন, বাঙালি মেয়েদের রক্তে আছে স্বাধীনতা। আর এই আরজি করের ঘটনায় সেই স্বাধীনতা ধাক্কা খেয়েছে।

করুণা নন্দী বলেন, আমার জন্য এই ম্যাটারটা পার্সোনাল। আমি অনেক জায়গায় গিয়েছি। আমেরিকায় থেকেছি, ইংল্যান্ডে থেকেছি। কিন্তু আমার রক্তে বাঙালিয়ানা। আর স্বাধীনতা বাঙালি মেয়েদের রক্তে আছে। এই ঘটনায় সেই স্বাধীনতা ধাক্কা খেয়েছে। রাজ্যের দায়িত্ব সেটা প্রত্যেক মেয়েকে ফিরিয়ে দেওয়া।

একই সঙ্গে আইনজীবী মনে করেন, বাঙালির অনেক ভাল জিনিস আছে। নারীবাদের ক্ষেত্রে বাংলা অনেক এগিয়ে। তাই সমাজ বদলাতে বাংলাকে নেতৃত্ব দেওয়া উচিত। গোড়া থেকে বদল না এলে কোনও সরকারই এই বদল আনতে পারবে না বলে মন্তব্য করেছেন তিনি।

উল্লেখ্য, বাঙালি হলেও করুণা নন্দীর জন্ম ভোপালে। করুণার বাবা কর্মসূত্রে ছিলেন হার্ভার্ড মেডিক্যাল স্কুলে। কিন্তু দেশের জন্য চিন্তা করে বিদেশের চাকরি ছেড়ে দেশে ফিরে আসেন তিনি।

ভোপালের সর্দার পটেল বিদ্যালয়ে পড়াশোনার পর দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজে পড়াশোনা করেন তিনি। অর্থনীতিতে স্নাতক হওয়ার পর কিছুদিন সাংবাদিকতাও করেন তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours