খাদ্য আন্দোলনের শহীদদেী স্মৃতির উদ্দেশ্যে দিবসের শহীদ বেদী উদ্বোধন হলো মৌশুনীতে।১৯৫৯ সালের ৩১শে আগস্ট খাদ্য আন্দোলনে শহীদ হন বহু মানুষ। 

সেই ঐতিহাসিক খাদ্য আন্দোলনের ৬৫ তম বছরে শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদবেদী তৈরি করা হলো। দক্ষিণ ২৪ পরগনা জেলার  নামখানা ব্লকের মৌশুনীর কুসুমতলা বিবেক পল্লীতে এই শহীদবেদী উদ্বোধন করা হয়। শনিবার দিন এই শহীদবেদীর ফিতে কেটে উদ্বোধন করেন বর্ষীয়ান সিপিআইএম নেতা তথা সিপিআইএমএর সুন্দরবন  জেলার কৃষক নেতা প্রভাত মন্ডল। পরে তিনি সিপিআইএমের দলীয় পতাকা উত্তোলন করেন ও শহীদ বেদীতে মাল্যদান করে। বর্ষীয়ান সিপিআইএম নেতা প্রভাত মন্ডল বলেন ১৯৫৯ সালে যখন খাদ্য আন্দোলন ব্যাপক হারে বিস্তার লাভ করে। তখন আমার ২০ কিংবা ২১ বছর বয়স। আমি সেই আন্দোলনে সামিল হয়েছিলাম। আজ মৌশুনীতে শহীদ বেদী উদ্বোধন হলো সেই গণআন্দোলনে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে। 
এদিন সিপিআইএম নেতা দেবাশীষ গারু বলেন আমরা আজ ১৯৫৯ সালের খাদ্য আন্দোলনের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে এই শহীদ বেদী তৈরি করলাম। আমরা হেরেছি কিন্তু হারিয়ে যাইনি।এদিন প্রথমে বাগডাঙ্গা বাজার থেকে মিছিল করে শহীদবেদী পর্যন্ত আসেন সিপিআইএম কর্মীরা। এরপর শহীদ বেদী উদ্বোধন করা হয় ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। ঠিক এর পরেই কুসুমতলা বিল্লোমোড় পর্যন্ত আরজিকর কাণ্ডের প্রতিবাদে একটি প্রতিবাদ মিছিল করা হয়। এদিন উপস্থিত ছিলেন সিপিআইএমএর দক্ষিন ২৪ পরগনা জেলা নেতৃত্ব দীনেশচন্দ্র পাহাড়ি, দীপক দাস, মুজাহিদ কবির শেরওয়ান, শিক্ষক সংগঠনের সদস্য শান্তনু  দাস, মৌশুনি অঞ্চল কমিটির সম্পাদক শেখ হাবিব আলী সহ সিপিআইএম অনান্য নেতৃত্বরা।


ষ্টাফ রিপোর্টার মুন্না সরদার 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours