২০১৫ সাল থেকে উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে জটিলতায় আটকে রয়েছেন চাকরিপ্রার্থীরা। ২০২০ সালে নিয়োগ প্রক্রিয়াটি বাতিল করে দিয়েছিল উচ্চ আদালত। আবার ২০২৩ সালে প্যানেল প্রকাশ করার অনুমতি দিয়েছিল হাই কোর্ট।


পুজোর আগে ১৪ হাজার হবু শিক্ষকের জন্য সুপ্রিম কোর্ট থেকেই এল বিশাল সুখবর
সুপ্রিম কোর্ট।

উচ্চপ্রাথমিক নিয়োগে হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট। ১৪০৫২ শূন্যপদে নিয়োগে হস্তক্ষেপ করেনি প্রধান বিচারপতি টিএম শিবজ্ঞানমের বেঞ্চ। অর্থাৎ নতুন মেধাতালিকা প্রকাশে বাধা নেই এসএসসি’র। পুজোর আগে শিক্ষক নিয়োগে জট কাটল।

এর আগে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলায় কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, ১৪ হাজারের বেশি শূন্যপদে নিয়োগ করতে হবে রাজ্যকে। ওই নির্দেশ সংরক্ষণ নীতির বিরোধী, এই দাবি তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হন কয়েক জন চাকরিপ্রার্থী। তার ফলে ১৪ হাজার চাকরিপ্রার্থীর নিয়োগ নিয়ে আবার জট তৈরি হয়।

২০১৫ সাল থেকে উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে জটিলতায় আটকে রয়েছেন চাকরিপ্রার্থীরা। ২০২০ সালে নিয়োগ প্রক্রিয়াটি বাতিল করে দিয়েছিল উচ্চ আদালত। আবার ২০২৩ সালে প্যানেল প্রকাশ করার অনুমতি দিয়েছিল হাই কোর্ট। তবে স্পষ্ট করে দেওয়া হয়েছিল, এসএসসি কাউকে নিয়োগের সুপারিশ করতে পারবে না। চলতি বছর অগস্ট মাসে কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রায় দেয়, উচ্চ প্রাথমিকে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে। তার ভিত্তিতে কাউন্সেলিং করে চাকরিতে নিয়োগ করতে হবে কমিশনকে। আদালতের ওই রায়ের ফলে প্রায় ৮ বছর পরে ১৪,০৫২ পদে নিয়োগ শুরু করেছিল এসএসসি।

কিন্তু কলকাতা হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করেই সেপ্টেম্বর মাসে সুপ্রিম কোর্টে একটি মামলা হয়। মঙ্গলবার সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিল, উচ্চ প্রাথমিকে নিয়োগে হস্তক্ষেপ করা হবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours