এদিনও শুরুতে সে ছবিই দেখা গিয়েছিল। পর পর দু'বার ফিরহাদ বলতে উঠলেই বেরিয়ে যান শুভেন্দু অধিকারীরা। এরপর তৃতীয়বার আবারও বলতে ওঠেন ফিরহাদ। এবার নিজেদের আসনেই বসে বিজেপি বিধায়করা। এমনকী অধিবেশন কক্ষেই ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু নিজেও।


'বুকে হাত দিয়ে বলুন তো...', বিধানসভায় আবেগপ্রবণ ফিরহাদ, চুপ করে শুনলেন শুভেন্দু
বিধানসভায় আবেগপ্রবণ ফিরহাদ হাকিম।


কলকাতা: তবে কি বিজেপি বনাম ফিরহাদ হাকিমের টানাপোড়েন মিটল? বৃহস্পতিবার বিধানসভায় যে ছবি দেখা গেল, তারপর বারবার ঘুরে ফিরে সে প্রশ্নই আসছে। এদিন বিধানসভায় প্রশ্নোত্তর পর্ব শুরু হতেই বিজেপি বিধায়করা হাউজের বাইরে বেরিয়ে ইনার লবিতে চলে যান। ফিরহাদ হাকিমের বক্তব্য শেষ হতেই আবার হাউজের ভিতর প্রবেশ করেন বিধায়করা। গত কয়েকদিন এভাবেই ফিরহাদ যখনই বিধানসভায় বলতে উঠেছেন, বিজেপি তা বয়কট করে চলে গিয়েছে।


এদিনও শুরুতে সে ছবিই দেখা গিয়েছিল। পর পর দু’বার ফিরহাদ বলতে উঠলেই বেরিয়ে যান শুভেন্দু অধিকারীরা। এরপর তৃতীয়বার আবারও বলতে ওঠেন ফিরহাদ। এবার নিজেদের আসনেই বসে বিজেপি বিধায়করা। এমনকী অধিবেশন কক্ষেই ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু নিজেও।

সে সময় বলতে উঠে আবেগপ্রবণ হয়ে পড়েন ফিরহাদ। বলেন, “মাননীয় সদস্যরা যখন প্রশ্ন করেন তখন উত্তর দিতে হয়। যখন আমি উত্তর দিতে যাচ্ছি, তখন বেরিয়ে যাচ্ছেন। বুকে হাত দিয়ে বলুন তো, আপনারা বিশ্বাস করেন আমি সেকুলার নই? বুকে হাত দিয়ে বলুন তো আমায় ধর্মনিরপেক্ষ ভাবেন কী ভাবেন না? কোনও ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে কী বলেছি, তা নিয়ে এরকম আচরণ করা হচ্ছে।”

ফিরহাদ যখন এই কথাগুলি বলছেন, শুভেন্দু অধিকারী-সহ বিজেপি বিধায়করা বসে মন দিয়ে শোনেন। এরপরই শুভেন্দু বলেন, “আপনি ধর্মীয় অনুষ্ঠানে যেতে পারেন। আপনাকে মন্ত্রী বা মেয়র হিসাবে ডেকেছিল। আমরাও সনাতন হিন্দুর কথা বলি। এতে আপত্তির নেই। আমাদের আপত্তি দ্বিতীয় অংশে। আমাদের সেটা মনে হয়েছে এই আহ্বান যথাযথ নয়। আপনি ক্ষমা চাইবেন না, সেটা বলছি না। আপনি দুঃখিত সেটা বলুন। এখানেই মিটে যাবে।”

এরপর ফিরহাদ বলেন, “কাউকে আঘাত করার কোনও উদ্দেশ্য আমার ছিল না। আমি ধর্ম নিরপেক্ষ ছিলাম, মরার সময়ও তাই থাকব। আমি এই বিশ্বাসে বড় হয়েছি অন্য ধর্মকে সম্মান জানানো। আমি ইসলাম ধর্মে বিশ্বাস করলেও দুর্গা পুজোয় অংশ নিই। আমার মধ্যে কখনওই অন্য ধর্মকে আঘাত করার উদ্দেশ্য ছিল না।” ফিরহাদ হাকিম যখন বলছিলেন, গোটা অধিবেশন কক্ষ ছিল স্তব্ধ। কোনও পক্ষ একটিও কথা বলেনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours