২০০৯ সালে তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব পদে যোগ দিয়েছিলেন মনোজ পন্থ। ২০১১ সালের ১১ অক্টোবর পর্যন্ত তিনি এই পদে ছিলেন। বাংলায় একাধিক গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। এবার হলেন মুখ্যসচিব।


এবার তাঁর কাঁধে মুখ্যসচিবের দায়িত্ব, কে এই মনোজ পন্থ?
রাজ্যের নতুন মুখ্যসচিব মনোজ পন্থ

একদিন আগেই তাঁর দফতর বদলানো হয়েছিল। অর্থসচিব থেকে তাঁকে সেচ ও জলসম্পদ দফতরের অতিরিক্ত সচিব করা হয়েছিল। ২৪ ঘণ্টা পর রাজভবনের অনুমোদনে তাঁরই নাম পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যসচিব হিসেবে ঘোষণা করল নবান্ন। রাজ্যের মুখ্যসচিব হলেন মনোজ পন্থ? এই আমলার পরিচয় কী? আগে কোন কোন দায়িত্ব সামলেছেন? নবান্ন তাঁর নাম ঘোষণার পরই এইসব প্রশ্ন নিয়ে জল্পনা শুরু হয়।


১৯৯১ সালের এই আইএএস অফিসার আদতে উত্তরাখণ্ডের বাসিন্দা। জিওলজিতে স্নাতকোত্তর। ১৯৯৩ সালে আইএএস হিসেবে প্রথম কাজ পূর্ব মেদিনীপুরে (তখন ছিল অবিভক্ত মেদিনীপুর)। এসডিএম হিসেবে দায়িত্ব পান। সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন জেলার দায়িত্ব পান। মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনার মতো দুই জেলার জেলাশাসকের দায়িত্ব সামলেছেন।

২০০৯ সালে তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব পদে যোগ দেন। ২০১১ সালের ১১ অক্টোবর পর্যন্ত তিনি এই পদে ছিলেন। এরপরে বিশ্বব্যাঙ্কের সদর কার্যালয় ওয়াশিংটনে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ শুরু করেন। বছর তিনেক সেখানে ছিলেন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours