চারিদিকে শুধু বড় বড় পাথর, ধ্বংসস্তূপ আর কাদামাটি। কেরলের ওয়েনাডে ভয়াবহ ভূমিধসে এখনও পর্যন্ত ১৫৬ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত ১২৮ জন। এখনও শতাধিক মানুষ মাটির নীচে চাপা পড়ে রয়েছেন বলে খবর।


 ঈশ্বর নাকি মানুষ? 'ঈশ্বরের দেশে' বিপর্যয়ের পিছনে কার হাত?
ধসে বিপর্যস্ত ওয়েনাড।


তিরুবনন্তপুরম: একদিন আগেও ছবির মতো সাজানো ছিল। এক রাতের বৃষ্টি, ভোরেই সবকিছু ধুয়ে মুছে সাফ। কোথায় চা বাগান ছিল, কোথায় জনপদ-কিছুই বোঝার উপায় নেই। চারিদিকে শুধু বড় বড় পাথর, ধ্বংসস্তূপ আর কাদামাটি। কেরলের ওয়েনাডে ভয়াবহ ভূমিধসে এখনও পর্যন্ত ১৫৬ জনের মৃত্যুর খবর মিলেছে। আহত ১২৮ জন। এখনও শতাধিক মানুষ মাটির নীচে চাপা পড়ে রয়েছেন বলে খবর। কিন্তু কেন এমন বিপর্যয় হল ওয়েনাডে?

বিজ্ঞানীদের অনুমান, একাধিক কারণে কেরলের ওয়েনাডে এমন ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। এর পিছনে জলবায়ু পরিবর্তন যেমন দায়ী, তেমনই অতিরিক্ত খনন, বনাঞ্চল ধ্বংসও অন্যতম কারণ। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ISRO) প্রকাশিত ল্যান্ডস্লাইড অ্যাটলাসের তথ্য অনুযায়ী, ভারতের সবথেকে ভূমিকম্প ৩০টি এলাকার মধ্যে ১০টিই কেরলে অবস্থিত। এর মধ্যে ১৩ নম্বর স্থানে রয়েছে ওয়েনাড।

বনাঞ্চল ধ্বংস-
২০২১ সালের একটি গবেষণায় তুলে ধরা হয়েছিল, কেরলে যত ভূমিধস হয়, তার ৫৯ শতাংশই বনাঞ্চল বা চা বাগান এলাকাতেই হয়। ২০২২ সালের আরেকটি সমীক্ষায় তুলে ধরা হয়েছিল যে ওয়েনাডের ৬২ শতাংশ বনাঞ্চলই ‘উধাও’ হয়ে গিয়েছে ১৯৫০ থেকে ২০১৮ সালের মধ্যে। ১৮০০ শতাংশ বৃক্ষরোপণ বেড়েছে তার পরের কয়েক বছরে। ওই সমীক্ষাতেই জানানো হয়েছিল, ১৯৫০ সালের আগে ওয়েনাডের ৮৫ শতাংশই জঙ্গল ছিল। জঙ্গল ধ্বংস হওয়ার কারণে মাটি আলগা হয়েছে। বিশেষ করে যে এলাকাগুলিতে বৃষ্টিপাত বেশি হয় বা পাহাড়ি এলাকা, সেখানে ধসের সম্ভাবনা আরও বেশি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours