দ্রুতই সাদা বলে ভারতের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে ওঠেন। গত বছর ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দেন সূর্য। এরপর দক্ষিণ আফ্রিকা সফরেও। সেটা ছিল ভারপ্রাপ্ত দায়িত্ব। এ বার শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টিতে নেতা করা হয়েছে সূর্যকে। মনে করা হচ্ছে, তাঁকে স্থায়ী নেতা হিসেবেই বহাল করা হল।

 শুধু ৩৬০ ডিগ্রি নয়, 'মিস্টার ক্রিকেট' হওয়াই লক্ষ্য সূর্যকুমার যাদবের!


অভিষেক কবে হল সেটা বড় কথা নয়। সূর্যকুমার যাদবের নজরে ইমপ্যাক্ট। এ বিষয়ে তাঁর আদর্শ মাইকেল হাসি। সূর্যকুমার যাদবের বাবাও এই জিনিসটিই বুঝিয়ে এসেছেন। শুধু ৩৬০ ডিগ্রি ক্রিকেটার নয়, বরং মিস্টার ক্রিকেট হওয়াতেই নজর! বিষয়টা ঠিক কী? শুরু থেকে শুরু করা প্রয়োজন। আন্তর্জাতিক ক্রিকেটে মাইকেল হাসির অভিষেক হয়েছিল অনেক পর। ২৮ বছরে তাঁর ওয়ান ডে অভিষেক হয়। ৩০ বছরে টেস্ট অভিষেক। অনেকেই বলেছিলেন, বুড়ো বয়সে অভিষেক। কিন্তু অবসর নিয়েছিলেন একজন সফল ক্রিকেটার হিসেবেই। বিশ্ব ক্রিকেটে তিনি পরিচিত মিস্টার ক্রিকেট নামে। সেই মাইকেল হাসির মতোই যেন শুরু সূর্যকুমার যাদবের।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, ঘরোয়া ক্রিকেটে দাপিয়ে খেলছিলেন সূর্যকুমার যাদব। কিন্তু জাতীয় দলের দরজা খুলছিল না কিছুতেই। প্রত্যেকবার দল ঘোষণার সময় অনেক প্রত্যাশা নিয়ে অপেক্ষা করতেন। হতাশাই জুটত। অবশেষে ২০২১ সালে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক সূর্যকুমার যাদবের। সে সময় তাঁর বয়স ৩০। দ্রুতই সাদা বলে ভারতের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে ওঠেন। গত বছর ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দেন সূর্য। এরপর দক্ষিণ আফ্রিকা সফরেও। সেটা ছিল ভারপ্রাপ্ত দায়িত্ব। এ বার শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টিতে নেতা করা হয়েছে সূর্যকে। মনে করা হচ্ছে, তাঁকে স্থায়ী নেতা হিসেবেই বহাল করা হল।

আন্তর্জাতিক ক্রিকেটে ৩০ বছরে অভিষেক করলেও হতাশা ঘিরে ধরেনি সূর্যকুমার যাদবকে। ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়ন শো-তে এই প্রসঙ্গে জানিয়েছেন, একটা সময়ের পর তাঁর বাবাও বুঝতে পেরেছিলেন, ক্রিকেট ছাড়া ছেলে অন্যকিছুতে আগ্রহী নয়। ফলে তাঁকে আটকে লাভ নেই। সূর্যর কথায়, ‘বাবা যেন ধরেই নিয়েছিল আমার দ্বারা পড়াশোনায় এগনো সম্ভব নয়। তাই যতক্ষণ না আমি হাল ছাড়ছি, ক্রিকেট নিয়ে কিছু বলেননি। আমার স্ত্রীর সঙ্গে একদিন আলোচনা করছিলাম। ও আমাকে বোঝায় কী করছি? শুধু আইপিএল কিংবা ঘরোয়া ক্রিকেট তো ভবিষ্যৎ হতে পারে না!’

স্ত্রী-র সঙ্গে সেই আলোচনার পরই আলাদা ফোকাস সূর্যর। ব্যাটিং টেকনিক থেকে ফিটনেস, ডায়েট সব কিছু নিয়ে আলাদা করে পরিকল্পনা করতে থাকেন। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর আর ঘুরে দাঁড়াতে হয়নি। টি-টোয়েন্টিতে বিশ্বের এক নম্বর ব্যাটার হয়েছেন। টি-টোয়েন্টি দলের অধিনায়কও হয়েছেন। ৩০-এ অভিষেক হলেও মিস্টার ক্রিকেটের মতোই ইমপ্যাক্ট রেখে যেতে চান স্কাই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours