গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর পরিস্থিতি এক লহমায় বদলে গিয়েছে। রোহিত থেকে শুরু করে বিরাট, হার্দিক থেকে সূর্য। সিনিয়ররা কতদিন দলে টিকে থাকবেন, এ প্রশ্ন যেমন রয়েছে, তেমনই সূর্য কতটা আলোকিত করতে পারবেন হার্দিককে, সে প্রশ্নও থাকছে।


মুম্বই ছাড়ছেন হার্দিক পান্ডিয়া, জল্পনা তুঙ্গে


চিরদিন কাহারও সমান নাহি যায়…! মাস ছয়েক আগেও মনে হচ্ছিল, ভবিষ্যৎ যদি কিছু হয় তা হলে তিনিই। মাস ছয়েক পরে মনে হচ্ছে, ভবিষ্যৎ বলে কিছু হয় না। যা কিছু সবই টিকে রয়েছে বর্তমানের উপর। মাস ছয়েক আগে মুম্বই এবং ভারতীয় ক্রিকেট তোলপাড় হয়েছিল একটা খবরে। গুজরাট টাইটান্স ছেড়ে মুম্বই ইন্ডিয়ান্সে ফিরছেন হার্দিক পান্ডিয়া। শুধু কি ফিরছেন, একেবারে রোহিত শর্মার ঐতিহ্য মুছে দিতে ফিরছেন। প্রবল বিতর্কে পড়ে মুম্বই ইন্ডিয়ান্স ভবিষ্যতের কথা শুনিয়েছিল, কেন রোহিতকে সরিয়ে ক্যাপ্টেন করা হয়েছিল হার্দিককে। ক্রিকেট যে কখন হঠাৎ মোড় বদলায় বোঝাই যায় না। কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়টা ছিল আইপিএল। সেই হার্দিকই বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সবচেয়ে উজ্জ্বল মুখ। অন্ধকার থেকে আলোয় ফিরেছিলেন। সেই অন্ধকারই হয়তো আবার পিছু টানছে তাঁকে। যে ভাবে পট বদলাচ্ছে পরিস্থিতি, মুম্বই ইন্ডিয়ান্স ছাড়তে হতে পারে হার্দিককে। কেন?

গৌতম গম্ভীর ভারতীয় দলের কোচ হওয়ার পর পরিস্থিতি এক লহমায় বদলে গিয়েছে। রোহিত থেকে শুরু করে বিরাট, হার্দিক থেকে সূর্য। সিনিয়ররা কতদিন দলে টিকে থাকবেন, এ প্রশ্ন যেমন রয়েছে, তেমনই সূর্য কতটা আলোকিত করতে পারবেন হার্দিককে, সে প্রশ্নও থাকছে। ভারতীয় টিমের ভাইস ক্যাপ্টেন। রোহিত পরবর্তী জমানায় ভাবা হচ্ছিল, তিনিই হবেন ক্যাপ্টেন। গম্ভীরের অঙ্ক অন্য কিছু খুঁজছিল। এমন একজন ক্য়াপ্টেন, যাঁর জন্য ওয়ার্কলোড ম্যানেজমেন্টের দরকার পড়বে না। গম্ভীরের বার্তাই পরিষ্কার করে দিয়েছিল, চোটপ্রবণ হার্দিকে আস্থা থাকছে না ভারতের নতুন কোচের। আর তাই সূর্যকুমার যাদবকে বেছে নেওয়া হল নতুন টি-টোয়েন্টি ক্য়াপ্টেন হিসেবে। আশ্চর্যের আরও, রাতারাতি ভাইস ক্যাপ্টেন্সিও খোয়ালেন হার্দিক। সাদা-বলে এখন সহ অধিনায়ক শুভমন গিল।

একে নাতাশার সঙ্গে সম্পর্ক ভেঙেছে। তার উপর বিশ্বকাপ জিতে যতটা নায়কের মঞ্চ পাবেন ভেবেছিলেন হার্দিক, তা হচ্ছে না। উল্টে পরিস্থিতি তাঁকে ঠেলে দিচ্ছে অন্য ভাবনার দিকে। আইপিএল টিমগুলোকে বোর্ড স্পষ্ট বার্তা দিয়ে রাখে, যাঁদের ভবিষ্যতের ক্য়াপ্টেন ভাবা যেতে পারে, আইপিএল টিমের দায়িত্ব তাঁদেরই দিতে হবে। যে কারণে হার্দিক গুজরাট ছাড়তেই শুভমনকে নেতৃত্ব দেওয়া হয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, আগামী বছর মুম্বই ইন্ডিয়ান্সের নতুন ক্যাপ্টেন হিসেবে কি সূর্যকুমার যাদবকে দেখা যাবে? সেই সম্ভাবনা কিন্তু প্রবল। এ ক্ষেত্রে রোহিত অঙ্ক খাটবে না। রোহিতের বয়স হচ্ছে ধরে নিয়েই হার্দিককে ক্য়াপ্টেন করা হয়েছিল। সূর্য কিন্তু আগামী ৩-৪ বছর অনায়াসে খেলবেন ভারতের হয়ে। তাঁকেই যখন টি-টোয়েন্টির স্থায়ী নেতা হিসেবে ধরে নিচ্ছেন গম্ভীর, তখন হার্দিককে মুম্বইয়ের ক্যাপ্টেন দেখার সম্ভাবনা ক্ষীণ। যদি না সূর্য মুম্বই ছেড়ে অন্য় টিমে যান। সে সম্ভাবনা নেই বলেই ধরে নিচ্ছে ক্রিকেট মহল।

তা হলে হার্দিক কী করবেন? যা পরিস্থিতি, তাতে হার্দিককে হয়তো আবার নতুন টিম খুঁজতে হবে। যাঁকে ঘরের ছেলে বলে ফেরানো হয়েছিল, সেই তিনিই হয়তো মুম্বই ছাড়বেন মাথা নীচু করে। ওই যে বলছিলাম না, চিরদিন কাহারও সমান নাহি যায়…!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours