আগামী ৫ বছরের জন্য সরকারের যে বড় পরিকল্পনা রয়েছে, তারও আভাস মিলবে এই বাজেটে। এবারের বাজেটে আয়কর নিয়ে বড় কিছু ঘোষণা করতে পারে সরকার। করদাতারাও সরকারের ঘোষণার দিকে মুখিয়ে রয়েছে।  


স্বস্তির নিঃশ্বাস ফেলবে করদাতারা, বাজেটে আয়কর কাঠামো আসতে পারে বড় বদল
ফাইল চিত্র


নয়া দিল্লি: বিকশিত ভারতের লক্ষ্যে এগোচ্ছে সরকার। আর সেই উন্নয়ন যজ্ঞেরই অন্যতম ধাপ হতে চলেছে বাজেট। আগামিকাল, মঙ্গলবার বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। আগামী ৫ বছরের জন্য সরকারের যে বড় পরিকল্পনা রয়েছে, তারও আভাস মিলবে এই বাজেটে। এবারের বাজেটে আয়কর নিয়ে বড় কিছু ঘোষণা করতে পারে সরকার। করদাতারাও সরকারের ঘোষণার দিকে মুখিয়ে রয়েছে।


২০২৩-২৪ অর্থবর্ষ থেকেই নতুন আয়কর পরিকাঠামো কার্যকর হয়েছে। অধিকাংশ করদাতাই যাতে নতুন কর কাঠামোয় আয়কর দেন, তার জন্য এই বদলগুলি আনার সুপারিশ করা হয়েছে-

সর্বাধিক করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা।
স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হোক।
মেট্রো শহরের সংখ্যা বাড়ানো-
করোনা পরবর্তী সময়ে টিয়ার ১, টিয়ার ২ শহরে বসবাসের খরচ অনেকটাই বেড়েছে। আয়কর বিধানে দেশের শুধু চারটি শহরকেই (দিল্লি, মুম্বই, চেন্নাই, কলকাতা) মেট্রো শহর বলে গণ্য করা হয়। হাউস রেন্ট অ্যালাওয়েন্স বা এইচআরএ-তে মেট্রো শহরে বেসিক বেতনের ৫০ শতাংশ এইচআরএ দেওয়া হয়, যেখানে মেট্রো শহর নয়, এমন শহরগুলিতে বেতনের ৪০ শতাংশ এইচআরএ হয়। এই নিয়মেও পরিবর্তন আনার দাবি জানানো হয়েছে।

এছাড়া ন্যাশনাল পেনশন স্কিমের কর্মীদের অনুদান বা কন্ট্রিবিউশনের নিয়মেও সরকারি ও বেসরকারি কর্মীদের ক্ষেত্রে নিয়ম আলাদা করার সুপারিশ জানানো হয়েছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours