জমি দুর্নীতি মামলায় আর্থিক তছরুপের অভিযোগে গত ৩১ জানুয়ারি ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন হেমন্ত সোরেন। গ্রেফতারির আগে তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন, দায়িত্ব দিয়ে যান চম্পাই সোরেনকে।

 মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা 'অপমানিত' চম্পাই সোরেনের, কবে শপথ নেবেন হেমন্ত?
ইস্তফা দিলেন চম্পাই সোরেন।

সত্যি হল জল্পনা। ফের ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হতে চলেছেন হেমন্ত সোরেন। আর তাঁর রাস্তা সাফ করতেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন চম্পাই সোরেন। বলা ভাল, মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করা হল তাঁকে। শপথ নেওয়ার মাত্র পাঁচ মাসের মধ্যেই মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হল চম্পাই সোরেনকে। দলের চাপাচাপিতেই এই সিদ্ধান্ত, তবে মন থেকে মানতে পারছেন না তিনি। এমনটাই সূত্রের খবর।


জমি দুর্নীতি মামলায় আর্থিক তছরুপের অভিযোগে গত ৩১ জানুয়ারি ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন হেমন্ত সোরেন। গ্রেফতারির আগে তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন, দায়িত্ব দিয়ে যান চম্পাই সোরেনকে। কিন্তু গত ২৮ জুন হাইকোর্টে জামিন পেতেই আবার মুখ্যমন্ত্রী পদে ফিরতে চান হেমন্ত সোরেন। সেই কারণেই ইস্তফা দিতে বাধ্য হলেন চম্পাই সোরেন।

বুধবার রাতে ঝাড়খণ্ডের রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণনের হাতে ইস্তফাপত্র তুলে দেন তিনি। রাজভবন থেকে বেরিয়ে বলেন, “যখন নেতৃত্ব বদল হয়েছিল, আমায় দায়িত্ব দেওয়া হয়েছিল। আপনারা গোটা ঘটনাটিই জানেন। হেমন্ত সোরেন জেল থেকে মুক্তি পাওয়ার পর আমরা (জোট সরকার) তাঁকেই আমাদের নেতা হিসাবে নির্বাচিত করেছি। আমি ইস্তফা দিয়েছে। জোটের সিদ্ধান্তকেই অনুসরণ করছি আমি।”


কবে হেমন্ত সোরেন মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন, এই প্রশ্নের উত্তর দেননি প্রাক্তন বা হবু মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, বুধবারই যখন জল্পনা শোনা গিয়েছিল যে হেমন্ত সোরেন ফের মুখ্যমন্ত্রী হতে চলেছেন, তখনই জানা গিয়েছিল দল তথা জোটের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ চম্পাই সোরেন। তাঁকে ইস্তফা দিতে বলায় অপমানিত বোধ করেছেন চম্পাই সোরেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours