সোমবার রাহুল গান্ধীর এই ভাষণ ঘিরে উত্তাল হয় সংসদ। বারবার তাঁকে থামিয়ে সংসদের নিয়মাবলীর কথা মনে করিয়ে দেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। এছাড়া রাহুলের আচরণ যে ঠিক নয়, তা বোঝাতে আসরে নামেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরণ রিজিজু।
'অভয়মুদ্রা'র পর সংসদে রাহুলের হাতিয়ার 'চক্রব্যুহ', অভিমন্যু কারা?




নয়া দিল্লি: মহাভারতের কাহিনি বলে, অভিমন্যু নাকি চক্রব্যুহে প্রবেশ করতে জানতেন, কিন্তু বেরনোর উপায় জানতেন না। সোমবার সংসদে সেই অভিমন্যু আর চক্রব্যুহের গল্প শুনিয়েই মোদী সরকারকে নিশানা করলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। তৃতীয় মোদী সরকার গঠনের পর রাহুল গান্ধী সংসদে শিবের ছবি এনে ‘অভয়মুদ্রা’র তাৎপর্য বুঝিয়েছিলেন। এবার রাহুলের হাতিয়ার মহাভারতের চক্রব্যুহ।


বাজেট পেশ হওয়ার পর সোমবার ছিল সংসদে রাহুলের বক্তব্যের দিন। শুরুতেই চক্রব্যুহের প্রসঙ্গ তুলে রাহুল গান্ধী দাবি করেন, তিনি পড়াশোনা করে জেনেছেন, চক্রব্যুহকে নাকি পদ্মব্যুহও বলে। কারণ চক্রব্যুহ অনেকটা পদ্মের মতো দেখতে। রাহুল আরও বলেন, “চক্রব্যুহ নাকি কেন্দ্রে থেকে নিয়ন্ত্রণ করতেন ৬ জন। দেশেও তেমনই চক্রব্যুহ তৈরি হয়েছে, আর তা নিয়ন্ত্রণ করছেন ৬ জনই।”

রাহুলের মতে, দেশ জুড়ে চক্রব্যুহ তৈরি করেছে সরকার, আর তার মধ্যে অভিমন্যুর মতো ফেঁসে গিয়েছেন দেশের কৃষক, মধ্যবিত্ত, ক্ষুদ্র ব্যবসায়ীরা। বাজেট নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করতে গিয়ে রাহুল বলেন, “আমরা ভেবেছিলাম বাজেট এই চক্রব্যুহকে দুর্বল করে দেবে। কৃষক, শ্রমিকদের সাহায্য করবে ভেবেছিলাম। কিন্তু দেখলাম বড় ব্যবসায়ীরাই লাভবান হয়েছে। চক্রব্যুহ আরও পোক্ত হয়েছে। আপনারা সবসময় চক্রব্যুহ আরও শক্তিশালী করার চেষ্টা করছেন, আমরা চক্রব্যুহ ভাঙার চেষ্টা করেছিলাম।”

সব শেষে রাহুল কড়া বার্তা দিয়ে বলেন, “এই চক্রব্যুহের জন্য কোটি কোটি মানুষের ক্ষতি হচ্ছে। আমরা এটা ভাঙবই।” এদিন তাঁর এই ভাষণ ঘিরে উত্তাল হয় সংসদ। বারবার তাঁকে থামিয়ে সংসদের নিয়মাবলীর কথা মনে করিয়ে দেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। এছাড়া রাহুলের আচরণ যে ঠিক নয়, তা বোঝাতে আসরে নামেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরণ রিজিজু। বাজেট সম্পর্কে বিরোধী দলনেতার ব্যাখ্যা নিয়ে জবাব দেওয়ার কথা জানান অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours