যদিও একুশের মঞ্চ থেকে তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন, প্রবীণ দের আরও বেশি গুরুত্ব দিতে হবে। একুশের মঞ্চ থেকে অভিষেক বলেছেন, "যাঁরা নতুন, তাঁদের ২১ জুলাইয়ের ইতিহাস, তৃণমূলের লড়াই এবং নেত্রীর লড়াই সম্পর্কে জানতে হবে।"


এবারের একুশে বক্তা নন, শ্রোতার ভূমিকায় সায়নী, যুব নেত্রীর ভূমিকায় অসন্তুষ্ট মমতা?
সায়নী ঘোষ।

 
কলকাতা: যুব তৃণমূলের ব্যানারে সভা । অথচ বক্তার তালিকায় নেই যুব সভানেত্রী। সদ্য লোকসভা নির্বাচনে জিতে সাংসদ হয়েছেন তিনি। মঞ্চ আলো করে প্রথম সারিতেই বসে রয়েছেন, কিন্তু বক্তা নন, শ্রোতার ভূমিকায় দেখা গেল সাংসদ সায়নী ঘোষকে। একুশে জুলাইয়ের মঞ্চে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছে মমতার প্রথম দিনের সৈনিক দলের সভাপতি সুব্রত বক্সীকে।


তবে এর আগে অবশ্য খুঁটি পূজায় দেখা গিয়েছে উত্তর ও দক্ষিণ কলকাতার দুই যুব সভাপতিকেই। এবার একুশের মঞ্চে বরং ভাষণ দিতে দেখা গেল যুব এবং তরুণ মুখ কনিষ্ঠ বিধায়ক মধুপর্ণা ঠাকুরকে। কিন্তু প্রশ্ন হল, কেন এমন হল? কেন যুব সভানেত্রী সায়নীকে মঞ্চে দেখা গেল না? যুব নেত্রীর ভূমিকায় অসন্তুষ্ট হয়েছেন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়? নাকি এখানেও দলের নবীন প্রবীণ দ্বন্দ্বের ছায়া? রাজনৈতিক মহলে জল্পনা তুঙ্গে।

যদিও একুশের মঞ্চ থেকে তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন, প্রবীণ দের আরও বেশি গুরুত্ব দিতে হবে। একুশের মঞ্চ থেকে অভিষেক বলেছেন, “যাঁরা নতুন, তাঁদের ২১ জুলাইয়ের ইতিহাস, তৃণমূলের লড়াই এবং নেত্রীর লড়াই সম্পর্কে জানতে হবে। আর যাঁরা পুরনো রয়েছেন, তাঁদেরও নতুনদের সঙ্গে নিয়ে তৃণমূলকে শক্তিশালী করার জন্য মাঠে নেমে লড়াই করতে হবে। সামঞ্জস্য রেখে করতে হবে। পুরনোদের অভিজ্ঞতা আর নতুনদের উৎসাহ-উদ্দীপনা তৃণমূলের একই বৃন্তে দু’টি কুসুম।” নবীন প্রবীণ সমন্বয়ের ওপর জোর দিয়েছেন খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।


রাজনৈতিক বিশ্লেষকদের বক্তব্য, চব্বিশের মহারণ পেরিয়েছে তৃণমূল। কিন্তু ভোটের ফলের ময়নাতদন্তের রিপোর্ট বলছে, গ্রামবাংলার তুলনায় শহরাঞ্চলে ভোটের হার কমেছে। সেক্ষেত্রে কি নবীন প্রবীণ দ্বন্দ্বও একটা বড় কারণ? ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের আগে সংগঠনের ওপর জোর দিচ্ছে তৃণমূল নেতৃত্ব। বিশ্লেষকদের মতে, এই পর্বে যে নবীন প্রবীণ দ্বন্দ্ব বড় কাঁটা তা বিলক্ষণ বোঝেন নেতৃত্ব ।

প্রশ্ন উঠছে, দল যখন নবীন প্রবীণ সমন্বয়ের ওপর যখন জোর দিচ্ছেন, মমতা অভিষেকের মুখে যখন দলের সংগঠন, শুদ্ধিকরণের তত্ত্ব, তখন আগের নাম থাকলেও, এবার কেন একুশের মঞ্চে বক্তা তালিকায় নাম নেই সায়নীর?

গত বার তৃণমূলের মেগা শোয়ে বক্তব্য রাখতে দেখা গিয়েছিল সায়নীকে। সায়নী যখন বলতে শুরু করেছিলেন, তখন অঝরে বৃষ্টি পড়ছিল। বক্তব্য মাঝেই থামিয়েছিলেন সায়নী, কারণ মঞ্চে তখন প্রবেশ করছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সায়নী স্লোগান দিতে থাকেন। শোভনদেব চট্টোপাধ্যায়ের বক্তব্য, নবীন প্রবীণের কোনও বিষয় নেই। সায়নী সক্রিয়ই ছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours