মঙ্গলবার প্রথমে চোপড়ায় নির্যাতিতার সঙ্গে দেখা করতে যাওয়ার কথা ছিল রাজ্যপালের। জানা যায়, মাথাভাঙার নির্যাতিতাকেও সেখানে ডেকে নেওয়া হবে। কিন্তু পরে কর্মসূচিতে বদল হয়। শিলিগুড়ি সার্কিট হাউজেই মাথাভাঙার নির্যাতিতাকে ডেকে নেওয়া হয়। তাঁর সঙ্গে কথা বলেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা রাজ্যপালের, উত্তরের নির্যাতিতাদের সঙ্গে দেখা করতে গিয়ে বোস বললেন, 'সরকার সমর্থিত হিংসা চলছে'
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা



শিলিগুড়ি: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শিলিগুড়িতে দাঁড়িয়ে রাজ্যপাল বলেন, “আমার আত্মসম্মান নিয়ে যিনি প্রশ্ন তোলেন, তাঁকে ভুগতে হবে।” রাজ্যপালের বিরুদ্ধে রাজভবনে শ্লীলতাহানির অভিযোগ উঠেছিল। এই অভিযোগ প্রকাশ্যে আসার পরই দিল্লিতে নিয়ে গিয়ে এক নৃত্যশিল্পীকে ধর্ষণেরও অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। মঙ্গলবার এই বিষয়ে কথা বলতে গিয়ে শিলিগুড়িতে দাঁড়িয়ে রাজ্যপাল বলেন, “আমার আত্মসম্মানে আঘাত লাগে, এমন কোনও মন্তব্য যদি কেউ করে থাকেন, তাহলে তাঁকে তাঁর পরিণতি ভুগতে হবে।” মুখ্যমন্ত্রীর নাম না করে তিনি বলেন, “তিনি আমার প্রশাসনিক সহকর্মী। কিন্তু তিনি এক্ষেত্রে দোষী।”


সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা করার আগে আগেই কেন্দ্রীয় আইনমন্ত্রীর সঙ্গে পরামর্শ করেছিলেন রাজ্যপাল। এই মামলার জন্য প্রায় ১০০ পাতার ফাইল তৈরি করা হয়। ফাইলে কোন নেতা কোন সময়ে রাজ্যপালকে আক্রমণ করেছেন এবং অপমানজনক কথা বলেছেন তার উল্লেখ রয়েছে। এমনকি সাম্প্রতিক কালে তৃণমূলের দুই জয়ী প্রার্থীর শপথ ঘিরে যে যে চিঠি রাজ্যপালকে পাঠানো হয়েছে বা রাজ্যপাল দুই প্রার্থীকে পাঠিয়েছেন তাও রয়েছে ফাইলে। সম্প্রতি সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেনের শপথ নিয়ে জটিলতার মাঝে নবান্নের সভাঘর থেকে মুখ্যমন্ত্রী বলেন, “রাজভবনে যা কীর্তিকলাপ হচ্ছে, তাতে দুই প্রার্থী রাজভবনে যেতে ভয় পাচ্ছেন।”

পরের দিন কুণাল ঘোষ সাংবাদিক সম্মেলনে হুঁশিয়ারি দিয়েছিলেন, সোমবারের মধ্যে দুই জয়ী প্রার্থীর হয়রানি বন্ধ না হলে ‘দিল্লির আনটোল্ড স্টোরি’ উন্মোচিত হবে । আর তারপরই আইনের পথে হাঁটার সিদ্ধান্ত নেন রাজ্যপাল সি ভি আনন্দ বোসের।


মঙ্গলবার প্রথমে চোপড়ায় নির্যাতিতার সঙ্গে দেখা করতে যাওয়ার কথা ছিল রাজ্যপালের। জানা যায়, মাথাভাঙার নির্যাতিতাকেও সেখানে ডেকে নেওয়া হবে। কিন্তু পরে কর্মসূচিতে বদল হয়। শিলিগুড়ি সার্কিট হাউজেই মাথাভাঙার নির্যাতিতাকে ডেকে নেওয়া হয়। তাঁর সঙ্গে কথা বলেন রাজ্যপাল। চোপড়ার নির্যাতিতার সঙ্গে তাঁর দেখা করা হয়নি। তাঁকে রাজভবনে ডেকে পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। শিলিগুড়ি থেকে তিনি দিল্লি রওনা দেন। দিল্লি যাওয়ার আগে তিনি বলেন, ” যে সমাজ মহিলাদের রক্ষা করতে পারে না, সেই সমাজ সভ্যসমাজ বলে গণ্য হয় না। ” রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে রাজ্যপাল বলেন, “সরকার সমর্থিত হিংসা চলছে রাজ্যে। এই বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক।”

প্রসঙ্গত, বাংলার এক সপ্তাহের মধ্যেই উত্তরবঙ্গের দুই মহিলার ওপর নির্যাতনের ভয়াবহতায় কেঁপে উঠেছে গোটা বাংলা। মাথাভাঙায় এক মহিলাকে বিবস্ত্র করে হাঁটিয়ে নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। নির্যাতিতার বক্তব্য, তিনি বিজেপি করেন বলেও এই অত্যাচার। অন্যদিকে, পুলিশের বক্তব্য, এই পারিবারিক বিবাদ, এর সঙ্গে রাজনৈতিক কোনও কারণ নেই। এই পরিস্থিতিতে পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে, কারণ নির্যাতিতার এফআইআর থেকে বাদ যায় মূল অভিযুক্তের নাম। অন্যদিকে, রবিবার দুপুরে এক ভিডিয়ো প্রকাশ্যে আসে, যা দেখে শিউরে ওঠে গোটা বাংলা। রেশ পৌঁছয় জাতীয় স্তরেও। সে ভিডিয়োর সত্যতা যাচাই করেনি  ভিডিয়োতে দেখা যায়, জেসিবি নামে এক তৃণমূল নেতা বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযোগে এক যুগলকে লাঠির গোছা দিয়ে রাস্তায় ফেলে বেধড়ক পেটাচ্ছেন। একেবারে তালিবানি কায়দায় মার। উত্তরবঙ্গের এই দুই নির্যাতনের খবর প্রকাশ্যে আসতেই রাজ্যপাল তাঁদের সঙ্গে দেখা করতে যান।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours