কয়েক মাস আগেই আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ঘোষণা করেছিল স্টপক্লপ নিয়মের কথা। ট্রায়াল রানের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই নিয়ম চালু করে আইসিসি। ভারতের আগের ম্যাচেও এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। যদিও ভারতীয় বোলাররা পরিস্থিতি সামলে নিয়েছিলেন। 

আমেরিকা ভাবনা চিন্তায় এত ব্যস্ত ছিল, যে নিয়মের কথাটা হয়তো বেমালুম ভুলে গিয়েছিলেন অ্যারন জোন্সরা।


ভাবা প্র্যাক্টিস করছিল আমেরিকা! নতুন নিয়মে পাঁচ রান পেল ভারত


টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এই নিশ্চিত করেছে ভারত। দুর্দান্ত পারফর্ম করেছে ভারতের বোলিং আক্রমণ। শুধু এই ম্যাচেই নয়। ওয়ার্ম আপ হোক বা এর আগের দুটি ম্যাচ। বোলাররাই মূলত ম্যাচে রেখেছে ভারতকে। ব্যাটাররা একেক ম্যাচে একেক জন দায়িত্ব নিচ্ছেন। এক ম্যাচে রোহিত শর্মা দুর্দান্ত খেলেছেন তো অন্য ম্যাচে ঋষভ পন্থ। বাকিরাও ছোট ছোট গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যাট হাতে জ্বলে উঠলেন সূর্যকুমার যাদব ও শিবম দুবে। অনবদ্য হাফসেঞ্চুরি সূর্যর। অপরাজিত ৩১ রান শিবম দুবের। ভারতীয় ইনিংসে আরও একটা পাঁচ রান রয়েছে। যা পেনাল্টি হিসেবে দেওয়া হয়েছে ভারতকে।

কয়েক মাস আগেই আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা ঘোষণা করেছিল স্টপক্লপ নিয়মের কথা। ট্রায়াল রানের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই নিয়ম চালু করে আইসিসি। ভারতের আগের ম্যাচেও এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। যদিও ভারতীয় বোলাররা পরিস্থিতি সামলে নিয়েছিলেন। আমেরিকা ভাবনা চিন্তায় এত ব্যস্ত ছিল, যে নিয়মের কথাটা হয়তো বেমালুম ভুলে গিয়েছিলেন অ্যারন জোন্সরা।


টি-টোয়েন্টি ক্রিকেটে পুরো ম্যাচের জন্য় একটা নির্দিষ্ট সময় বাঁধা থাকে। যদিও দেখা যায়, সময়ের মধ্যে ম্যাচ শেষ হয় না। টি-টোয়েন্টি ম্যাচ যাতে সময়ের মধ্যে শেষ করা যায় সে কারণেই আইসিসি স্টপক্লক নিয়ম চালু করেছিল। ১ জুন থেকেই এই নিয়ম কার্যকর হয়েছে। ওয়ান ডে ক্রিকেটেও এই নিয়ম থাকবে। নতুন নিয়ম অনুযায়ী, ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করতে হবে। ফিল্ডিং টিম যদি তিন বার এই নিয়ম ভাঙে তা হলে প্রতিপক্ষ টিমকে পেনাল্টি হিসেবে দেওয়া হবে।

ভারতের বিরুদ্ধে এই ভুলটাই করে আমেরিকা। ভারতকে ১১১ রানের টার্গেট দেওয়ার পর বোলিংয়ে তাদের শুরুটা ভালো হয়েছিল। যদিও বোলারদের সঙ্গে আলোচনা, ফিল্ডিং সাজানোর ক্ষেত্রে এই নিয়ম হয়তো মাথায় ছিল না। অবশেষে ১৫ ওভার শেষেই স্কোয়ার লেগ আম্পায়ার বিষয়টি আর এক আম্পায়ার পল রাইফেলের নজরে আনেন। পল রাইফেল পেনাল্টি হিসেবে পাঁচ রানের ইশারা করেন। ভারতের স্কোর ৭৬ থেকে ৮১ হয়ে যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours