টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম বার অস্ট্রেলিয়াকে হারাল আফগানিস্তান। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। গত বছরের ওডিআই বিশ্বকাপের চ্যাম্পিয়নও অস্ট্রেলিয়া। সেই অজিদের এ বার হারিয়ে বেশ চমক দেখাল আফগানিস্তান।

চ্যাম্পিয়ন'দের ভাগ্য ঝুলিয়ে রাখল আফগানিস্তান, টি-২০ বিশ্বকাপে ইতিহাস রশিদদের


চ্যাম্পিয়ন'দের ভাগ্য ঝুলিয়ে রাখল আফগানিস্তান, টি-২০ বিশ্বকাপে ইতিহাস রশিদদের

না কোনও অঘটন নয়। ক্রিকেট মহল বলছে, যোগ্য দল হিসেবে টি-২০ বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছে আফগানিস্তান। রশিদ-গুলবদিনরা এই প্রথম বার আন্তর্জাতিক ক্রিকেটে অস্ট্রেলিয়াকে হারালেন। টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2024) সুপার এইটে আর মাত্র ৪টি ম্যাচ বাকি। কিন্তু এখনও কোনও টিম সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেনি। ক্রিকেট মহল এই পরিস্থিতিতে বলছে অজিদের উড়িয়ে আফগান কাব্য লিখলেন রশিদ-গুলবদিনরা।


২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। সেই চ্যাম্পিয়নদের ভাগ্য এ বারের টি-২০ বিশ্বকাপে ঝুলিয়ে রাখল আফগানরা। ক্রিকেট বিশ্বে ধীরে ধীরে আফগানিস্তান নিজেদের ক্ষমতা প্রমাণ করছে। গত বছরের ওডিআই বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিল আফগানিস্তান। এ বার টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারালেন রশিদরা। আফগানদের নোটবুকে এ+ স্কোরই আসছে। ফিরে যাওয়া যাক ২০২৩ এর ওডিআই বিশ্বকাপে। অস্ট্রেলিয়াকে সে বারও হারাতে পারত আফগানরা। যদি অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ২০১ রানের অপরাজিত মহাকাব্যিক ইনিংস উপহার না দিতেন, তা হলে ওডিআই বিশ্বকাপেও অজিদের হারিয়ে দিত আফগানিস্তান। সেটা না হলেও এ বার টি-২০ বিশ্বকাপে ইতিহাস গড়লেন আফগানিস্তানের ক্রিকেটাররা।

টস জিতে প্রথমে আফগানদের ব্যাটিংয়ে পাঠান অজি ক্যাপ্টেন মিচেল মার্শ। আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ১১৮ রানের পার্টনারশিপ গড়েন। এই জুটি ভাঙে ১৫.৫ ওভারে। মার্কাস স্টইনিস ফেরান গুরবাজকে। ৪৯ বলে ৬০ রান করেন নাইট তারকা গুরবাজ। এরপর ১৬.৩ ওভারে অজমতউল্লাহ ওমরজাইকে ফেরান অ্যাডাম জাম্পা। ২ রানে ফেরেন তিনি। ওই একই ওভারের শেষ বলে ইব্রাহিম জাদরানের উইকেট তোলেন জাম্পা। ৫১ রানে ফেরেন জাদরান। করিম জানাত ১৩ রান করেন। মহম্মদ নবি ১০ রানে অপরাজিত থাকেন। শেষ অবধি ৬ উইকেটে ১৪৮ রান তোলে আফগানিস্তান। বাংলাদেশের পর আফগানিস্তানের বিরুদ্ধেও হ্যাটট্রিক করেন কামিন্স। ২ উইকেট জাম্পার। আর একটি নেন স্টইনিস।


১৪৯ রানের টার্গেট তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় অজিরা। ওপেনার ট্রাভিস হেডকে শূন্যে ফেরান নবীন উল হক। পাওয়ার প্লে-র মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ৩ রান করেন। ক্যাপ্টেন মার্শ ১২। অজিদের হয়ে লড়াই করেন অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৪১ বলে ৫৯ রান করেন। কিন্তু তা দলকে জেতানোর জন্য যথেষ্ট ছিল না। আফগান আগ্রাসনের কাছে মাথা নত করতে হয় অস্ট্রেলিয়াকে। গুলবদিন নায়েব ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট নেন। ৪ বল বাকি থাকতেই ১২৭ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। যার ফলে ২১ রানে ম্যাচ জিতে নেয় আফগানিস্তান। ম্যাচের সেরার পুরস্কার পান গুলবদিন নায়েব।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours