প্রথম গোষ্ঠীটির যাত্রার সূচনা করেন জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে এবং ট্র্যাফিক সম্পর্কিত যাবতীয় সমস্যা সমাধানের জন্য জম্মু ও কাশ্মীরের জাতীয় সড়কগুলিতে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

'বম বম ভোলে' স্লোগানে মাতল ভক্তরা, পূজা পাঠে শুরু এবারের অমরনাথ যাত্রা
কড়া নিরাপত্তায় চালু হল অমরনাথ যাত্রা

নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের মধ্যেই, শুক্রবার (২৮ জুন) সকালে শুরু হল এই বছরের অমরনাথ যাত্রা। এদিন, পূজাপাঠের মধ্য দিয়ে, জম্মুর অমরনাথ যাত্রা বেস ক্যাম্প থেকে তীর্থযাত্রীদের প্রথম গোষ্ঠীটির যাত্রার সূচনা করেন জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা। এই বছরের অমরনাথ যাত্রার সূচনার পর, উপ-রাজ্যপাল মনোজ সিনহা বলেন, “অমরনাথ যাত্ররা তীর্থযাত্রীদের প্রথম গোষ্ঠী জম্মু থেকে রওনা হয়েছে। গত ৩-৪ বছরে, এই যাত্রার জন্য অনেক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবারও জম্মু ও কাশ্মীর প্রশাসন সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।” চলতি মাসের শুরু থেকেই জম্মুর রেয়াসি, ডোডার মতো জেলায় একের পর এক সন্ত্রাসবাদী হামলা হয়েছে। হামলা হয়েছে তীর্থযাত্রীদের বাসেও। মনে করা হচ্ছে, কাশ্মীর ছেড়ে জঙ্গিরা হামলার নতুন জায়গা হিসেবে বেছে নিয়েছে জম্মুকে। তারই মধ্য়ে এদিন শুরু হল অমরনাথ যাত্রা।


অমরনাথ যাত্রার জন্য ইতিমধ্য়েই হাজার হাজার তীর্থযাত্রী জম্মুতে এসে পৌঁছেছেন। উচ্চ নিরাপত্তার কনভয়ে তাদের প্রথম গোষ্ঠীটি এই যাত্রা শুরু করল। প্রথম তারা যাবে পহেলগাম। তারপর যাবে বালতাল বেস ক্যাম্পে। সেখান থেকে সোজা অমরনাথের উদ্দেশে যাত্রা করবে তারা। এদিন অমরনাথ যাত্রার সূচনার সময়ের বেশ কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, তীর্থযাত্রীরা ‘বম বম ভোলে’ বলে স্লোগান দিচ্ছেন এবং উত্তেজনায় নাচছেন। স্থানীয় বিজেপি নেতা দেবেন্দর সিং রানা বলেছেন, “আমরা আশা করি ভোলে শঙ্করের কৃপায়, এই বছরও যাত্রা আনন্দ নিয়ে আসবে এবং প্রত্যেকে খুব ভাল অভিজ্ঞতা অর্জন করবেন। মানুষ জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের ভালোবাসা পাবেন, স্নেহ ও যত্ন পাবেন। সারা দেশের মানুষ ভগবান শিবের আশীর্বাদ পাবেন। সারা ভারত ও জম্মু-কাশ্মীর উন্নয়নের পথ তৈরি করবে। সব আয়োজন তৈরি আছে।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours