সারা দেশের কাছে মডেল হয়ে উঠেছে কাকদ্বীপের একটি গ্রাম পঞ্চায়েত

সারা দেশের কাছে এখন মডেল হয়ে উঠেছে দক্ষিণ ২৪ পরগনা জেলার কাকদ্বীপের প্রতাপাদিত্য নগর গ্রাম পঞ্চায়েত। এই পঞ্চায়েতের বিভিন্ন কর্মকান্ড ইতিমধ্যেই সারা দেশ জুড়ে সাড়া ফেলেছে। বিশেষত এস.এল.ডাব্লু তথা কঠিন, তরল ও বর্জ্য নিষ্কাশন প্রকল্পটি সারা দেশের কাছে নজির তৈরি করেছে। 
দেশের বিভিন্ন রাজ্য প্রতিনিধিরা এই প্রকল্পটিকে সরজমিনে দেখার জন্য প্রতাপাদিত্য নগর গ্রাম পঞ্চায়েতে আসছেন। বৃহস্পতিবার দেশের দশটি রাজ্য থেকে মহকুমা, ব্লক ও জেলা স্তরের আধিকারিকরা এই প্রকল্পের কাজকর্ম দেখার জন্য পঞ্চায়েতে এসেছিলেন। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, জম্বু কাশ্মীর, কেরালা, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, উড়িষ্যা ও মিজোরাম সহ মোট ১০টি রাজ্যের প্রতিনিধিরা এদিন কাকদ্বীপ এর এই পঞ্চায়েতে এসেছিলেন। প্রথমে তাঁরা পঞ্চায়েতের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। প্রকল্পটি কিভাবে চালানো হচ্ছে, সেই বিষয়ে সবিস্তারে পঞ্চায়েতের আধিকারিকদের কাছ থেকে জেনে নেন। এরপরই তাঁরা সরজমিনে দেখার জন্য এস.এল.ডব্লু প্রজেক্টে যান। 

জম্বু কাশ্মীর থেকে আসা এক আধিকারিক সুশাঙ্ক ব্যাহেং বলেন, "পশ্চিমবঙ্গের একটি গ্রাম পঞ্চায়েতে এসে এই প্রকল্পের বিভিন্ন পদ্ধতিগুলি দেখলাম। এই প্রযুক্তি নিজেদের রাজ্যেও কার্যকর করার চেষ্টা করব। সঠিক পদ্ধতিতে এই রূপ প্রকল্প নির্মাণ করতে পারলে আগামী দিনে প্রচুর কর্মসংস্থান বাড়বে। এছাড়াও এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন থাকবে।"


প্রতাপাদিত্য নগর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বিশ্বনাথ ঘোড়ই বলেন, "দশটি রাজ্যের প্রায় ৬০ জন প্রতিনিধি পঞ্চায়েতে এসেছিলেন। তাঁরা এস এল ডব্লু প্রজেক্টের সম্বন্ধে বিস্তারিত জানলেন। এই প্রকল্পটি তৈরি করতে কত টাকা খরচ হয়েছে, কি পদ্ধতিতে চালানো হচ্ছে, মাসিক কত টাকা আয় ও ব্যয় হয়ে থাকে, এই রূপ নানান বিষয় নিয়ে আলোচনা হয়েছে।"




ব্যুরো রিপোর্ট কাকদ্বীপ ডট কম
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours