আফগানিস্তানের একটা স্বপ্নের দৌড় এক লহমায় থেমে গেল। এ বারের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল জিততে পারলে ইতিহাস গড়তেন রশিদ-নবিরা। কিন্তু আফগানদের ভাগ্যে অন্যকিছু লেখা ছিল। চোকার্স তকমা ঘুচিয়ে টুর্নামেন্টে অপরাজিত থেকে ফাইনালের টিকিট পেল দক্ষিণ আফ্রিকা।

 ৪ ঘণ্টা দেরিতে বিমান, নামমাত্র ঘুম... বিশ্বকাপ সেমিফাইনাল হেরেও মন জিতলেন আফগানরা
৪ ঘণ্টা দেরিতে বিমান, নামমাত্র ঘুম... বিশ্বকাপ সেমিফাইনাল হেরেও মন জিতলেন আফগানরা

 এ বারের টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2024) স্বপ্নের উড়ান ভরেছিল আফগানিস্তান। সেমিফাইনালে তাঁদের স্বপ্ন ভেঙে চুরমার হল। প্রথম বার টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে খেলে ইতিহাস গড়েছে আফগানরা। রশিদ খানরা চেয়েছিলেন শেষ চারে ভালো পারফর্ম করত, ক্রিকেট মহলকে চমকে দিতে। কিন্তু তা হল না। এ বারের মতো আফগানদের বিশ্বকাপ সফর শেষ হলেও মন জিতেছেন রশিদ-নবীনরা। কষ্ট হলেও প্রোটিয়াদের কাছে হার মেনে নিয়েছেন রশিদ। কিন্তু কোথাও গিয়ে আফগান শিবিরের মনে খচখচানি একটা থেকেই যাবে। সেমিফাইনাল খেলতে ৪ ঘণ্টা দেরিতে বিমান পেয়েছিলেন আফগানিস্তানের ক্রিকেটাররা। শুধু তাই নয়, অনুশীলন তো দূর, পর্যাপ্ত ঘুমের সুযোগও পাননি নবিরা।


দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেমিফাইনাল খেলতে নেমে টসের পর আফগান ক্যাপ্টেন রশিদ খান বলেছিলেন. ‘আমাদের বিমান ৪ ঘণ্টা দেরি করেছিল। এমন পরিস্থিতি সহজ হয় না। এক ঘণ্টা ঘুমোতে পেরেছিলাম আমরা। কিন্তু আমরা নিজেদের সেরাটা তুলে ধরার জন্য তৈরি।’ রশিদরা কিন্তু সেরাটা উজাড় করে দিতে পারেননি। হতেই পারে, কোথাও তাঁদের ক্লান্তিভাব বাধা হয়ে দাঁড়িয়েছিল।

ম্যাচের শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান বলেছেন, ‘দল হিসেবে আমাদের জন্য কঠিন একটা রাত গেল। আমরা এর থেকে ভালো পারফর্ম করতে পারতাম। কিন্তু পরিবেশের কারণে আমরা সেটা করতে পারেনি। তবে এটাই টি-টোয়েন্টি ক্রিকেট, যে কোনও পরিস্থিতির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।’


সেমিফাইনালে আফগানের ব্যাটিং ভরাডুবি না হলে ম্যচের ফল অন্য হতে পারত। রশিদ জানান, তাঁরও মনে হয় আফগানরা সেমিফাইনালে ভালো ব্যাটিং করতে পারেনি। তবে এই টুর্নামেন্ট থেকে আত্মবিশ্বাস পেয়েছে আফগান শিবির। রশিদ জানিয়েছেন, আফগানরা টুর্নামেন্টটা বেশ উপভোগ করেছে।

এ বারের বিশ্বকাপে বোলারদের প্রশংসা শোনা গিয়েছে রশিদের মুখে। তিনি বলেন, ‘টুর্নামেন্ট জুড়ে আমাদের পেসাররা দারুণ বোলিং করেছে। তাই আমরা এই টুর্নামেন্টে সাফল্য পেয়েছি। ভালো শুরুটা প্রয়োজন। দুর্ভাগ্যজনক ভাবে মুজিবের চোট আমাদের চাপে ফেলেছিল। কিন্তু পেসাররা, এমনকি নবি নতুন বলে ভালো বোলিং করেছে। যার ফলে আমাদের স্পিনারদের কাজটা সহজ হয়েছে।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours