স্টাম্প মাইকের সৌজন্যে এখন অনেকেরই ডাক নাম জানা সহজ হয়ে গিয়েছে। এর নেপথ্যে উইকেট কিপারদের ভূমিকাও রয়েছে। প্রতিটা ডেলিভারিতে বোলারকে তাতানোর জন্য অনেক কিছুই বলেন। আর সেখান থেকেই ডাক নামগুলো আরও প্রকাশ্যে আসে। রবিচন্দ্রন অশ্বিন অনেকের নেতৃত্বেই খেলেছেন।

অশ্বিনের ডাকনামে ঐশ্বর্য রাইয়ের ছোঁয়া? কী বলছেন ভারতীয় ক্রিকেটের সায়েন্টিস্ট!


রবিচন্দ্রন অশ্বিনকে কে না চেনেন! তেমনই ঐশ্বর্য রাইয়ের কথা? কিন্তু এই দু-জনের কানেকশন কী ভাবে! ভারতীয় ক্রিকেটের অন্যতম কিংবদন্তি রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে গত টেস্ট সিরিজে অনন্য রেকর্ড গড়েছেন অশ্বিন। দেশের হয়ে আইসিসি ট্রফিও জিতেছেন। আরও অনেক অনেক রেকর্ড তাঁর ঝুলিতে। ক্রিকেটে তাঁকে ডাকা হয় সায়েন্টিস্ট নামে। তাঁর ক্রিকেট বুদ্ধি চমকে দেওয়ার মতোই। সেটা ভারতীয় দলের হয়ে হোক কিংবা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। তাঁর বুদ্ধিমত্তার পরিচয় বারবার পেয়েছেন ক্রিকেট প্রেমীরা। কেরিয়ারের শুরুতে তিনি ছিলেন ব্যাটার। এখনও ব্যাটিংয়ের হাত ভালো। হয়তো সে কারণেই ব্যাটারদের মনস্তত্ত্ব ভালো ভাবে পড়তে পারেন অশ্বিন। তাঁর ডাক নামও সবাই জানেন। অ্যাশ। আর এর সঙ্গে রয়েছে বলিউড কানেকশন!


স্টাম্প মাইকের সৌজন্যে এখন অনেকেরই ডাক নাম জানা সহজ হয়ে গিয়েছে। এর নেপথ্যে উইকেট কিপারদের ভূমিকাও রয়েছে। প্রতিটা ডেলিভারিতে বোলারকে তাতানোর জন্য অনেক কিছুই বলেন। আর সেখান থেকেই ডাক নামগুলো আরও প্রকাশ্যে আসে। রবিচন্দ্রন অশ্বিন অনেকের নেতৃত্বেই খেলেছেন। তবে কেরিয়ারের বেশিরভাগ সময়ই খেলেছেন মহেন্দ্র সিং ধোনির ক্যাপ্টেন্সিতে। উইকেটের পিছন থেকে সারাক্ষণই কিছু না কিছু বলতেন। কখনও অশ্বিনকে তাতাতে, কখনও আবার পরামর্শ দিতে ধোনি কথা বলতেন। তিনি কিন্তু অ্যাশ নামেই ডাকতেন।

অশ্বিনকে বহু আগে থেকেই অ্যাশ ডাকা হয়। এমনকি ঋদ্ধিমান সাহা থেকে শুরু করে তরুণ ঋষভ পন্থও এই নামেই ডাকেন। তবে অশ্বিন নিজেই জানিয়েছিলেন, এই নামের কারণ। ভারতীয় ক্রিকেটারদের ডাক নাম নিয়ে একটি ভিডিয়ো রয়েছে। সেখানে বিরাট, ধোনিরা নিজেদের ডাক নাম সম্পর্কে বলেছেন। অশ্বিনও রয়েছে। আসলে অশ্বিনকে সংক্ষিপ্ত করতেই যে ডাক নাম অ্যাশ হয়েছিল, তা জানিয়েছিলেন। এর সঙ্গেই যোগ করেছিলেন এই ডাক নাম তাঁর খুব পছন্দ।


কেন এই ডাক নাম পছন্দ? অশ্বিন নিজেই হেসে বলেছিলেন, এই ডাকনামটা আমার খুবই ভালো লাগে, আর এই নামের সঙ্গে বলিউড সুপারস্টারেরও সংযোগ রয়েছে। বলে আবারও হাসি অশ্বিনের। বলিউডের অ্যাশকে চিনতে কি কারও অসুবিধা হওয়ার কথা? একেবারেই নয়। বলিডউ সুন্দরী ঐশ্বর্যকেও অনেকে সংক্ষেপে অ্যাশ বলে থাকেন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours