জমি কেলেঙ্কারির মামলায় জামিন পেলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। শুক্রবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করল ঝাড়খণ্ড হাইকোর্ট। বেশ কয়েক ঘণ্টা ধরে জেরা করার পর, গত ৩১ জানুয়ারি তাঁকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট।

 উচ্চ আদালত দিল স্বস্তি, অবশেষে জামিন হেমন্ত সোরেনের
জামিন পেলেন হেমন্ত সোরেন (ফাইল ছবি)

জমি কেলেঙ্কারির মামলায় জামিন পেলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। শুক্রবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করল ঝাড়খণ্ড হাইকোর্ট। বেশ কয়েক ঘণ্টা ধরে জেরা করার পর, গত ৩১ জানুয়ারি তাঁকে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট। তারপর থেকে রাঁচির বিরসা মুন্ডা কেন্দ্রীয় কারাগারে বন্দি ছিলেন তিনি। বৃহস্পতিবারই (২৭ জুন), রাঁচির এক বিশেষ পিএমএলএ আদালত, হেমন্ত সোরেনের বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ আরও ১৪ দিনের জন্য বাড়িয়েছিল।


৮.৩৬ একর জমি অবৈধভাবে দখল করার এবং এই কেলেঙ্কারির মাধ্যমে আর্থিক নয়ছয়ের অভিযোগ রয়েছে হেমন্ত সোরেনের বিরুদ্ধে। বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে রাঁচির বিশেষ আদালতে হাজির করা হয়েছিল হেমন্ত সোরেন-সহ এই মামলার ১১ জন অভিযুক্ত ব্যক্তিকে। ইতিমধ্যেই এদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে। পরবর্তী শুনানি হওয়ার কথা ১১ জুলাই। তার আগেই হেমন্ত সোরেনের জামিনের আবেদনের ভিত্তিতে তাঁকে জামিন দিল ঝাড়খণ্ড হাইকোর্ট।

ভানুপ্রতাপ প্রসাদ নামে এক ব্যক্তিকে গ্রেফতারের মধ্য দিয়ে সূত্রপাত হয়েছিল এই মামলার। ২০২৩ সালে বাধগাইন এলাকায় ভূমি রাজস্ব পরিদর্শক ছিলেন তিনি। তিনি ওই এলাকায় একটি জমি দখলের সিন্ডিকেট চালাতেন বলে অভিযোগ রয়েছে। বিভিন্ন জমির নথি জাল করে এই চক্র চালাতেন তিনি বলে জানিয়েছিল তদন্তকারীরা। ভানুপ্রতাপের কাছ থেকে বেশ কিছু জমির দলিল উদ্ধার করা হয়েছে। তার ফোনেই একটি ৮.৩৬ একর জমির কথা জানা গিয়েছিল। ওই জমিটি হেমন্ত সোরেনের অবৈধ দখলে ছিল বলে অভিযোগ ইডির। এই বিষয়ে জেরা করার জন্য ইডি তাঁকে ১০টি সমন পাঠিয়েছিল। কিন্তু, হেমন্ত জেরায় যোগ দেননি। তারপরই তাঁকে গ্রেফতার করা হয়।


এর আগে ইডি তাঁকে তিনবার জেরা করেছিল। প্রথমবার ২০২১ সালের নভেম্বরে এটি অবৈধ খনি সংক্রান্ত মামলায় তাঁকে প্রথমবার ইডির জেরার মুখে পড়তে হয়েছিল। তারপর, রাঁচিতে সেনাবাহিনীর জমি বিক্রি এবং ক্রয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগেও তাঁকে জেরা করেছিল ইডি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours