শুক্রবারই চলতি বছরের মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনি রিপোর্ট নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি জানান, ১২ হাজার ৪৬৮ টি উত্তরপত্রে নম্বর যোগে গন্ডগোল দেখা গিয়েছে এবার। স্ক্রুটিনিতে ২২ নম্বর পর্যন্তও বেড়েছে পরীক্ষার্থীর। পর্ষদ সভাপতি বলেন, "২ মে রেজাল্ট ঘোষণা করেছিলাম। রিভিউ ও স্ক্রুটিনির পর ৭ জন র‍্যাঙ্কে ঢুকছেন। ৬৪ জন হলেন। এটা না হওয়াই কাম্য।"


মাধ্যমিকের নির্ঘণ্ট ঘোষণা, ১০ ফেব্রুয়ারি থেকে শুরু, দেখে নিন কবে কোন পরীক্ষা
প্রতীকী ছবি

কলকাতা: আগামী বছরের মাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। আর ২০২৫ সালের পরীক্ষায় আবারও পুরনো সময়সীমা। আবারও ২০২৫ সালের পরীক্ষা সকাল ১০টা ৪৫ মিনিট থেকেই শুরু হবে। চলতি বছরে মাধ্যমিক সকাল ৯টা ৪৫ থেকে শুরু হওয়ায় বিতর্ক তৈরি হয়েছিল। ২০২৫-এর মাধ্যমিক শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি থেকে। চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা ৪৫ থেকে দুপুর ২টো অবধি চলবে পরীক্ষা।


পরীক্ষার সূচি
১০ ফেব্রুয়ারি সোমবার প্রথম ভাষার (বাংলা, ইংরাজি, হিন্দি, গুজরাটি, নেপালি, ওড়িয়া-সহ বিভিন্ন ভাষা) পরীক্ষা।

১১ ফেব্রুয়ারি মঙ্গলবার দ্বিতীয় ভাষার (ইংরাজি প্রথম ভাষা না থাকলে ইংরাজি। ইংরাজি প্রথম ভাষা থাকলে বাংলা বা নেপালি) পরীক্ষা।


১৫ ফেব্রুয়ারি শনিবার গণিত।

১৭ ফেব্রুয়ারি সোমবার ইতিহাস।

১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার ভূগোল।

১৯ ফেব্রুয়ারি বুধবার জীবনবিজ্ঞান।

২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার ভৌত বিজ্ঞান।

২২ ফেব্রুয়ারি শনিবার অপশনাল ইলেকটিভ সাবজেক্ট।

শুক্রবারই চলতি বছরের মাধ্যমিকের রিভিউ ও স্ক্রুটিনি রিপোর্ট নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি জানান, ১২ হাজার ৪৬৮ টি উত্তরপত্রে নম্বর যোগে গন্ডগোল দেখা গিয়েছে এবার। স্ক্রুটিনিতে ২২ নম্বর পর্যন্তও বেড়েছে পরীক্ষার্থীর। পর্ষদ সভাপতি বলেন, “২ মে রেজাল্ট ঘোষণা করেছিলাম। রিভিউ ও স্ক্রুটিনির পর ৭ জন র‍্যাঙ্কে ঢুকছেন। ৫৭ জন থেকে ৬৪ জন হলেন। এটা না হওয়াই কাম্য।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours