ফিরহাদ হাকিম এদিন বলেন, "আমাদের মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী বৈঠক করেছি। বৈঠকে সবাই ছিলেন। পুরদফতরের সচিবও ছিলেন। আমরা সার্ভে শুরু করে দিয়েছি গড়িয়াহাট থেকে। হাতিবাগান, নিউ মার্কেট-সহ বিভিন্ন জয়গায় সার্ভে হবে। খুঁটিয়ে দেখা হবে হকাররা আছেন কি না। একটা অ্যাপ তৈরি হচ্ছে।"


কোথাও কোনও হকার উচ্ছেদ হয়নি', দাবি ফিরহাদ হাকিমের
সাংবাদিকদের মুখোমুখি ফিরহাদ হাকিম।


কলকাতা: হকার ইস্যুতে শুক্রবার ছিল হাই কমিটির বৈঠক। সেই বৈঠক শেষে মেয়র ফিরহাদ হাকিম জানান, কোথাও কোনও হকার উচ্ছেদই হয়নি। একইসঙ্গে তিনি বলেন, জোর কদমে গড়িয়াহাট, নিউ মার্কেট, হাতিবাগানে কাজ চলছে। এক মাস পর সার্ভে রিপোর্ট জমা করবেন তাঁরা। একই সঙ্গে কলকাতার মেয়র জানান, শহরে তৈরি হচ্ছে হকিং জ়োন, নো হকিং জ়োন ও আংশিক হকিং জ়োন। নতুন অ্যাপ তৈরি করা হবে হকারদের পরিচয়ের জন্য। যার লিঙ্ক থাকবে আধার কার্ডের সঙ্গে।


এদিন ফিরহাদ হাকিম বলেন, “আমি একটা জিনিস বলব আমরা কোথাও হকার উচ্ছেদ করিনি। পুলিশও কোথাও হকার উচ্ছেদ করেনি। আমরা হকারকে রেগুলারাইজ করেছি। একজন হকার ২০ ফুট জায়গা নিয়ে বসে আছেন। সেটা কমিয়ে নিয়ম মেনে ৫ ফুট বা ৬ ফুটে নিয়ে এসেছি। গ্র্যান্ডের সামনে সমস্ত হকার আছেন। অথচ দেখুন রাস্তাটা কত পরিষ্কার হয়ে আছে। এই যে আমাদের নিউ মার্কেটের সামনে হকার। সকলেই আছেন। রাস্তাটা পরিষ্কার হয়ে গিয়েছে। আমি যত ইচ্ছে জায়গা নিয়ে হকারি করব সেটা হয় না। যেটা ভাঙা হয়েছে সেটা হকার নয়, সেটা বেআইনি স্ট্রাকচার। যা সরকারি জায়গায় করা হয়েছে।”

ফিরহাদের ব্যাখ্যা, “হকার মানে দোকান দেবেন, রাতে জিনিসপত্র নির্দিষ্ট জায়গায় প্যাকিং করে নিয়ে চলে যাবেন। অথচ ফুটপাতে শাটার লাগিয়ে দেওয়া হবে? ইট, বালি, সিমেন্ট দিয়ে দোকান করে ফেলা হবে? ফুটপাত আমার অধিকার নয়। ফুটপাত সরকারি জায়গা। সেটা আমার সম্পত্তি নয় যে আমি সেটা নিজের ছেলেকে দিয়ে যাব। এটাকে ভাড়া দেওয়াও আমার অধিকার নয়। চারটে ডালা, পাঁচটা ডালা লাগিয়ে রেখেছি।”


একইসঙ্গে তিনি বলেন, “আমাদের মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী বৈঠক করেছি। বৈঠকে সবাই ছিলেন। পুরদফতরের সচিবও ছিলেন। আমরা সার্ভে শুরু করে দিয়েছি গড়িয়াহাট থেকে। হাতিবাগান, নিউ মার্কেট-সহ বিভিন্ন জয়গায় সার্ভে হবে। খুঁটিয়ে দেখা হবে হকাররা আছেন কি না। একটা অ্যাপ তৈরি হচ্ছে।” মেয়র জানান, গড়িয়াহাট ও বেহালায় হকারদের মাল রাখার জায়গার খোঁজ করা হচ্ছে। হাতিবাগানে তেমন জায়গা এখনও পাওয়া যায়নি বলে জানান তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours