জামিনে মুক্তি পাওয়া সন্ত্রাসবাদীদের গতিবিধির উপর নজর রাখার জন্য এই 'জিপিএস ট্র্যাকার অ্যাঙ্কলেট'গুলি ব্যবহার করা হবে বলে জানিয়েছে, জম্মু ও কাশ্মীর পুলিশ। এই ধরণের যন্ত্র এর আগে ভারতে ব্যবহার না করা হলেও, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো দেশে জামিন প্রাপ্ত বা প্যারোল মুক্ত আসামীদের এবং গৃহবন্দিদের গতিবিধির উপর নজর রাখতে এই যন্ত্র ব্যবহার করা হয়।

 জঙ্গির পায়ে 'জিপিএস বেড়ি'! ইতিহাসে জম্মু-কাশ্মীর পুলিশ
শনিবার গুলাম মহম্মদ ভাটের পায়ে জিপিএস অ্যাঙ্কলেট পরিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ

শ্রীনগর: দেশের প্রথম পুলিশ বাহিনী হিসেবে ‘জিপিএস ট্র্যাকার অ্যাঙ্কলেট’ ব্যবহার করা শুরু করল জম্মু ও কাশ্মীর পুলিশ। জিপিএস ট্র্যাকার অ্যাঙ্কলেট হল এমন এক যন্ত্র, যা কোনও ব্যক্তির গোড়ালিতে নুপূরের মতো পরিয়ে দেওয়া যায়। এর মধ্যে থাকে একটি জিপিএস ট্র্যাকার। ফলে ওই ব্যক্তি কোথায় কোথায় যাচ্ছেন, তা ওই ট্র্যাকারের মাধ্যমেই ধরা যাবে। আর কেউ যদি ওই অ্যাঙ্কলেট খুলতে যায়, তাহলেও পুলিশের কাছে সঙ্কেত চলে আসবে। জামিনে মুক্তি পাওয়া সন্ত্রাসবাদীদের গতিবিধির উপর নজর রাখার জন্য এই ‘জিপিএস ট্র্যাকার অ্যাঙ্কলেট’গুলি ব্যবহার করা হবে বলে জানিয়েছে, জম্মু ও কাশ্মীর পুলিশ। এই ধরণের যন্ত্র এর আগে ভারতে ব্যবহার না করা হলেও, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো দেশে জামিন প্রাপ্ত বা প্যারোল মুক্ত আসামীদের এবং গৃহবন্দিদের গতিবিধির উপর নজর রাখতে এই যন্ত্র ব্যবহার করা হয়।


শনিবার (৪ নভেম্বর), জম্মু ও কাশ্মীর পুলিশের স্টেট ইনভেস্টিগেশন এজেন্সির আধিকারিকরা জানিয়েছেন, জামিনে মুক্ত সন্ত্রাসবাদীদের উপর নজর রাখার জন্য, এবার থেকে এই তাদের পায়ে এই বেড়ি পরানো হবে। তাঁরা আরও জানিয়েছেন, জম্মুর এক বিশেষ এনআইএ আদালত, সম্প্রতি সন্ত্রাসবাদে অভিযুক্ত ব্যক্তিদের পায়ে এই যন্ত্র লাগানোর নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশ মেনেই, শনিবার, গুলাম মহম্মদ ভাট নামে, অন্তর্বর্তীকালীন জামিনে মুক্ত এবং সন্ত্রাসবাদে অভিযুক্ত এক ব্যক্তির পায়ে প্রথমবার জিপিএস ট্র্যাকার অ্যাঙ্কলেট পরানো হয়। এর ফলে, ভারতের পুলিশ বাহিনীর ইতিহাসে নাম উঠে গেল জম্মু ও কাশ্মীর পুলিশ বিভাগের।

জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের নির্দেশে সন্ত্রাসবাদীদের ২.৫ লক্ষ টাকা তহবিল দিতে যাওয়ার সময় গ্রেফতার করা হয়েছিল গুলাম মহম্মদ ভাটকে। তার বিরুদ্ধে ইউএপিএ-র বিভিন্ন ধারায় অভিযোগ করা হয়েছে। বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে তার যোগ রয়েছে বলে অভিযোগ রয়েছে। সেই সঙ্গে নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন হিজবুল মুজাহিদিনের নির্দেশে সে সন্ত্রাসবাদে তহবিলের জোগান দিত বলেও অভিযোগ রয়েছে। এক সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকার এবং নাশকতার ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে, তাকে দোষী সাব্যস্তও করেছে দিল্লির পাতিয়ালা হাউসের এক এনআইএ আদালত। এরপর, গুলাম মহম্মদ ভাট জামিনের আবেদন করেছিল। সেই জামিন মামলার শুনানি মুলতুবি থাকাকালীন, সে আবার অন্তর্বর্তী জামিনে মুক্তি চেয়েছিল। আদালত সেই আবেদন মঞ্জুর করেছে। শনিবার, তাঁকে মুক্তি দেওয়ার আগে, তার পায়ে জিপিএসের বেড়ি পরিয়ে দিয়েছে পুলিশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours