ভারতীয় ক্রিকেটে স্প্লিট ক্যাপ্টেন্সির পরিস্থিতি বহু আগেই এসেছিল। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন বিরাট কোহলি। তাঁর দাবি অনুযায়ী, বোর্ডকে জানিয়েছিলেন ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটে নেতৃত্ব চালিয়ে যেতে চান। যদিও নির্বাচকরা জানিয়েছিলেন, সাদা বলে ভিন্ন অধিনায়ক রাখা হবে না। টি-টোয়েন্টির পাশাপাশি নেতৃত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে।

 ভারতীয় ক্রিকেটে স্প্লিট ক্যাপ্টেন্সি! বোর্ডের ইঙ্গিত তেমনই...

মুম্বই: একটা বড় টুর্নামেন্ট অনেক সময়ই পালা-বদল নিয়ে আসে। বিশ্বকাপে অনবদ্য পারফরম্যান্সের পরও এমনই ইঙ্গিত। পারফরম্যান্সের পূর্ণ বিচার হবে ট্রফি দিয়েই। বিশ্বকাপে টানা দশ ম্যাচে জিতেছে ভারত। ট্রফি আসেনি। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হার। আইসিসি ট্রফির সঙ্গে দূরত্ব বেড়েছে। গত দশ বছরে এই নিয়ে দশটি আইসিসি ট্রফির হতাশা। খুব কাছ থেকে ফিরে আসা। গত দশটি আইসিসি টুর্নামেন্টে পাঁচ বার ফাইনালে উঠেছে ভারত। চার বার সেমিফাইনাল। এক বার গ্রুপ পর্বে বিদায়। পাঁচ বার ফাইনালে উঠলেও ট্রফি আসেনি। তেইশের বিশ্বকাপেও তারই পুনরাবৃত্তি। এ বার হয়তো স্প্লিট ক্যাপ্টেন্সির পথে ভারতীয় ক্রিকেট বোর্ড। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


ভারতীয় ক্রিকেটে স্প্লিট ক্যাপ্টেন্সির পরিস্থিতি বহু আগেই এসেছিল। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাটে নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন বিরাট কোহলি। তাঁর দাবি অনুযায়ী, বোর্ডকে জানিয়েছিলেন ওয়ান ডে এবং টেস্ট ক্রিকেটে নেতৃত্ব চালিয়ে যেতে চান। যদিও নির্বাচকরা জানিয়েছিলেন, সাদা বলে ভিন্ন অধিনায়ক রাখা হবে না। টি-টোয়েন্টির পাশাপাশি ওডিআই নেতৃত্ব দেওয়া হয় রোহিত শর্মাকে। যদিও দক্ষিণ আফ্রিকায় সেই সিরিজে চোটের কারণে পাওয়া যায়নি রোহিতকে।

বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকা সফরের পর টেস্ট ক্যাপ্টেন্সি না ছাড়লে হয়তো তখন থেকেই পুরোপুরি ভিন্ন ফরম্যাট, ভিন্ন অধিনায়ক দেখা যেত। রোহিত সাদা বলে এবং কোহলি টেস্টে ক্যাপ্টেন্সি করতেন। বিরাট ক্যাপ্টেন্সি ছাড়ার সময় বিকল্প বলতে রোহিত শর্মাই। গত বছর থেকে ক্যাপ্টেন্সি নিয়ে নানা পরীক্ষা করলেও রোহিতের পর পুর্ণ দায়িত্ব দেওয়া যাবে, এমন বিকল্প পাওয়া যায়নি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে সূর্যকুমার যাদবকে অধিনায়ক করা এবং ঋতুরাজ গায়কোয়াড় ও শ্রেয়স আইয়ারকে সহ অধিনায়ক করা যেন অনেক কিছুর ইঙ্গিত।


শোনা যাচ্ছে, দ্রুতই সাদা বলের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করবেন রোহিত। শুধুমাত্র টেস্টেই খেলা এবং ক্যাপ্টেন্সি চালিয়ে যাবেন। সত্যিই এমনটা হলে ওয়ান ডে-তে নেতৃত্বের দৌড়ে থাকবেন লোকেশ রাহুল এবং শ্রেয়স আইয়ার। বিশ্বকাপে হার্দিক ছিটকে যাওয়ার পর রোহিতের ডেপুটি করা হয়েছিল লোকেশ রাহুলকে। তাই তাঁর কথা পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না। শ্রেয়সকেও দায়িত্ব দিয়ে দেখে নেওয়া হতে পারে।

আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্বের দিক থেকে রাহুলের চেয়ে অভিজ্ঞতায় অনেকটাই পিছিয়ে শ্রেয়স। এত তাড়াতাড়ি রোহিতকে দল থেকেই সরিয়ে (অবসর নিলে সেই পরিস্থিতি দাঁড়াবে) নতুন কারও হাতে নেতৃত্ব নাও তুলে দেওয়া হতে পারে। বরং বোর্ডের চেষ্টা থাকবে রোহিত দলে থাকুন, নেতৃত্ব দিন অন্য কেউ। রাহুল বা শ্রেয়স যাঁকেই দায়িত্ব দেওয়া হোক, নেতা হিসেবে পাকা করে তোলার দায়িত্ব থাকবে রোহিতের। সবটাই আপাতত সম্ভাবনা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours