ইতিহাসে প্রথমবারের মতো, ভারতের জিডিপি ৪ ট্রিলিয়ন মার্কিন ডলারের বেশি হতে দেখা গেল। এর ফলে, জিডিপির নিরিখে শুধুমাত্র আমেরিকা, চিন এবং জাপান এবং জার্মানির পরেই থাকল ভারত। ২০২৪ সালের মধ্যেই ভারতের জিডিপিকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে মোদী সরকার। এদিনের ঘটনা, সেই পথে অন্যতম মাইলফলক বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

 ঐতিহাসিক সাফল্য, ৪ ট্রিলিয়ন ডলার ছুঁল ভারতের অর্থনীতি! দূরে নেই ৫ ট্রিলিয়ন
প্রতীকী ছবি

নয়া দিল্লি: ঐতিহাসিক দিন। রবিবার (১৯ নভেম্বর), ৪ ট্রিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক ছুঁয়ে ফেলল ভারত। ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড, অর্থাৎ, আইএমএফ-এর দেওয়া তথ্যের ভিত্তিতে অনলাইনে ‘রিয়েল টাইমে’ বিভিন্ন দেশের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা মোট উৎপাদনের পরিমাণ দেখানো হয়। সেখানেই এদিন ইতিহাসে প্রথমবারের মতো, ভারতের জিডিপি ৪ ট্রিলিয়ন মার্কিন ডলারের বেশি হতে দেখা গেল। এর ফলে, জিডিপির নিরিখে শুধুমাত্র আমেরিকা, চিন এবং জাপান এবং জার্মানির পরেই থাকল ভারত। ২০২৪ সালের মধ্যেই ভারতের জিডিপিকে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়েছে মোদী সরকার। এদিনের ঘটনা, সেই পথে অন্যতম মাইলফলক বলে মনে করছেন অর্থনীতিবিদরা।





এই সাফল্য ভারতের শক্তিশালী অর্থনৈতিক বৃদ্ধি এবং একটি আন্তর্জাতিক অর্থনৈতিক শক্তি হিসাবে উত্থানের প্রতিফলন বলেই মনে করা হচ্ছে। বিভিন্ন আন্তর্জাতিক অর্থানৈতিক ফোরামে ধরা পড়েছে, কোভিড মহামারির পর বিশ্বের বড় অর্থনীতিগুলির মধ্যে, ভারতের অর্থনীতিই সবথেকে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ভারতের সেই অবস্থান, এই সাফল্যে আরও শক্তিশালী হল। ভারতের এই সাফল্যের উচ্ছ্বাস ধরা পড়েছে সোশ্যাল মিডিয়ায়। বহু মানুষ অনলাইন জিডিপি ট্র্যাকারের স্ক্রিনশট শেয়ার করে, ভারতের অর্থনৈতিক উন্নয়নে মোদী সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন।

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার অনুমান অনুযায়ী, চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধি হবে ৬.৫ শতাংশ। তবে, বহু সংস্থার অর্থনৈতিক পূর্বাভাসে দাবি করা হয়েছে, বৃদ্ধির পরিমাণ আরবিআইয়ের অনুমানের থেকে বেশি হবে। আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধি ঘটেছিল ৭.৮ শতাংশ। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সম্প্রতি বলেছেন, “অর্থনৈতিক কর্মকাণ্ডের গতিবেগ দেখে আমি আশা করছি, দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধি আমাদের অবাক করে দিতে পারে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours