মঙ্গলবার ফাউন্ডেশন অব মিডিয়া প্রফেশনাল মে নামে এক সংগঠনের করা মামলার শুনানি চলছিল সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চে।

Supreme Court: সাংবাদিকদের মোবাইল যে কোনও সময় বাজেয়াপ্ত করা যায় না: সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি)

নয়া দিল্লি: সংবাদমাধ্যম তথা সাংবাদিকদের কাছে থাকা ডিজিটাল ডিভাইস যখন-তখন বাজেয়াপ্ত করা ঠিক নয়, একটা নির্দিষ্ট নিয়ম থাকা প্রয়োজন। এক জনস্বার্থ মামলায় এমনই পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। মোবাইল বা অন্য কোনও ডিভাইস বাজেয়াপ্ত করার ক্ষেত্রে নিয়ম থাকা উচিত বলে মনে করছে সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে নিয়ম তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকে।


মঙ্গলবার ফাউন্ডেশন অব মিডিয়া প্রফেশনাল মে নামে এক সংগঠনের করা মামলার শুনানি চলছিল সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চে। সেই মামলায় আইনজীবী রাহুল নারায়ণ দাবি করেন, আইনের নামে অযথা হস্তক্ষেপ করা হয়। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত কর্মীদের কাছে অনেক গোপন তথ্য থাকতে পারে। ডিভাইসের মধ্যে সোর্স সংক্রান্ত তথ্য থাকতে পারে। বিচারপতি কাউল বলেন, ‘সাংবাদিকদের ফোনে থাকে তাঁদের সোর্স, কনট্যাক্ট। তাই সে সব বাজেয়াপ্ত করার ক্ষেত্রে অবশ্যই কিছু নির্দিষ্ট গাইডলাইন থাকা দরকার। এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়।’

কেন্দ্রীয় সরকারের তরফে, সলিসিটর জেনারেল এসভি রাজু বলেন, সংবাদমাধ্যম আইনের ঊর্ধ্বে নয়। ডিভাইস পরীক্ষা করা বন্ধ করে দেওয়া সম্ভব নয়। তবে কোনও গাইডলাইন ছাড়া সরকারের হাতে অতিরিক্ত ক্ষমতা দেওয়া ঠিক নয় বলেই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের।


সংবাদমাধ্যমের ডিজিটাল ডিভাইস বাজেয়াপ্ত করার ক্ষেত্রে কী গাইডলাইন দেওয়া সম্ভব, তা বিবেচনা করে জানাতে সরকারকে এক মাস সময় দিয়েছে শীর্ষ আদালত। সরকারকেই এই গাইডলাইনের ক্ষেত্রে ভূমিকা নেওয়ার কথা বলা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours