চম্পাহাটির 'জেনারেটর তুবড়ি' গত কয়েক বছর আগেও বেশ সাড়া ফেলেছিল। তুবড়িতে আগুন ছোঁয়াতেই জেনারেটরের মতো শব্দ হতে থাকে আর আগুনের ফুলকি ঝরতে থাকে। এই তুবড়ি তৈরির জন্য বিশেষ তাপমাত্রা প্রয়োজন হয়। তাতেই গন্ধক ও অ্যালুমিনিয়াম তরল শুকিয়ে কঠিন করে বাজির মশলা তৈরি হয়। আর এখানেই সমস্যা।

জেনারেটর তুবড়ি' ফেটে সোজা মুখে, রক্তাক্ত ৯ বছরের শিশু
আহতের চিকিৎসা চলছে।

দক্ষিণ ২৪ পরগনা: চারদিকে উৎসবের আলো। তারই মধ্যে মারাত্মক দুর্ঘটনা ঘটে গেল ক্যানিংয়ে। বাজি ফেটে জখম হল এক শিশু। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে ক্যানিং থানার নিকারিঘাটা গ্রামপঞ্চায়েতের হিমচাখালি গ্রামে। স্থানীয় সূত্রে খবর, জগদ্ধাত্রী পুজো উপলক্ষে এলাকায় বাজি ফাটানো হচ্ছিল। সেই বাজি ফাটানোই দেখছিল ৯ বছরের কুশল নাইয়া। চারপাশে আরও বহু মানুষের ভিড়। একের পর এক বাজি ফাটছে, আর সকলে চোখে মুখে আলোর ঝলকানি। খুশিতে ডগমগ সকলে।


সেখানেই তুবড়ি ফাটানোর সময় ঘটে দুর্ঘটনা। অভিযোগ সেটি বিপজ্জনক ‘জেনারেটর তুবড়ি’ ছিল। আচকাই তা ফেটে কুশলের মুখে এসে লাগে। মুখ ফেটে রক্ত বেরোতে থাকে তার। সেই অবস্থায় পরিবারের লোকজন ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে ছোটে। সেখানেই চিকিৎসাধীন রয়েছে কুশল। কুশলের এক আত্মীয় দীনবন্ধু নাইয়া বলেন, “জেনারেটর তুবড়ি ফেটে যায়। এরপরই তা ছিটকে এসে ওর মুখে লাগে। মুখ ফেটে যায়।”

চম্পাহাটির ‘জেনারেটর তুবড়ি’ গত কয়েক বছর আগেও বেশ সাড়া ফেলেছিল। তুবড়িতে আগুন ছোঁয়াতেই জেনারেটরের মতো শব্দ হতে থাকে আর আগুনের ফুলকি ঝরতে থাকে। এই তুবড়ি তৈরির জন্য বিশেষ তাপমাত্রা প্রয়োজন হয়। তাতেই গন্ধক ও অ্যালুমিনিয়াম তরল শুকিয়ে কঠিন করে বাজির মশলা তৈরি হয়। আর এখানেই সমস্যা। তাপমাত্রা ঠিকমতো না থাকলে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে। এই বাজি খুবই ঝুঁকির।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours