ভারতের মাটিতে বিশ্বকাপ চলছে। পাকিস্তানের বিশ্বকাপ সফর এ বারের মতো শেষ হয়ে গিয়েছে। গ্রুপ পর্বে পাঁচ নম্বরে শেষ করেছে পাকিস্তান। দেশে ফিরে গিয়েছেন বাবর আজম-শাহিন আফ্রিদিরা। পাকিস্তানের একাধিক প্রাক্তন ক্রিকেটার বিশ্বকাপে গ্রিন আর্মির ব্যর্থতার দায় বাবরের কাঁধে দিয়েছেন। এ বার পাক ক্যাপ্টেন বাবর আজমকে নিয়ে ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এক মন্তব্য করলেন।

 '৯৯% মানুষ ওকে ক্যাপ্টেন্সি থেকে সরাতে বলবে, কিন্তু...', বাবরকে নিয়ে কী বলছেন ৮৩-র বিশ্বজয়ী অধিনায়ক?
বাবর আজমের দিকে সমালোচনার তির! পাক নেতাকে নিয়ে কী বলছেন কপিল দেব?

নয়াদিল্লি: ভালো খেললে প্রশংসা। খারাপ খেললে সমালোচনা। এ কথা শুধু ক্রিকেট নয়, যে কোনও ক্রীড়াক্ষেত্রেই প্রচলিত। ভারতের মাটিতে বিশ্বকাপ (ICC World Cup 2023) শেষের পথে। বিশ্বকাপে পাকিস্তান সেমিফাইনালে উঠতে পারেনি। গ্রুপ পর্বে পাঁচে থেকে শেষ করেছে গ্রিন আর্মি। দেশে ফিরে গিয়েছেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা। বিশ্বকাপে পাক টিমের ব্যর্থতার কারণে অধিনায়ক বাবর আজমের (Babar Azam) দিকে আঙুল তুলেছেন সে দেশের একাধিক প্রাক্তন ক্রিকেটাররা। এই পরিস্থিতিতে ভারতের বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব (Kapil Dev) তাঁর পাশে দাঁড়ালেন। কী বললেন তিরাশির বিশ্বজয়ী অধিনায়ক? বিস্তারিত জেনে নিন  এর এই প্রতিবেদনে।


একাধিক প্রাক্তন পাক ক্রিকেটার বিশ্বকাপে বাবর আজমের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। বাবরের এই দুঃসময়ে অবশ্য তাঁর পাশেই দাঁড়ালেন ভারতকে প্রথম বার বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব। তিনি বলেন, ‘যে কেউ বলতে পারেন, বাবর আজমকে অধিনায়ক হিসেবে পছন্দ নয়। তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স দেখে এ কথা বলতেই পারেন। কিন্তু ও সেই একই অধিনায়ক রয়েছে। যে ৬ মাস আগে পাকিস্তানকে আইসিসি এক নম্বর টিম বানিয়েছিল। একজন ক্রিকেটারকে বর্তমান পারফরম্যান্স দিয়ে সব সময় বিচার করা ঠিক নয়।’



৮৩-র বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক কপিল দেবের কথায়, ‘পৃথিবীতে এমন কোনও ক্রিকেটার নেই, যাঁরা প্রথম বলে আউট হতে পারে না। আর যখন কেউ শূন্যে আউট হয়, ৯৯ শতাংশ মানুষ তাকে বাদ দিতে চাইবে। আবার কোনও সাধারণ মানের ক্রিকেটার এসে যদি দারুণ একটা সেঞ্চুরি করে, তাকেই মানুষ তারকা বলবে। তাই সাম্প্রতিক পারফরম্যান্সের দেখা ঠিক নয়। খেলাটার প্রতি তার মনোভাব কেম, তার আবেগ কতটা এবং সে কতটা প্রতিভাবান সেটাই দেখা দরকার।’

অনেক প্রাক্তন ক্রিকেটার তাঁকে পরামর্শ দিয়েছেন, ক্যাপ্টেন্সি ছেড়ে শুধু ব্যাটিংয়ে ফোকাস করতে। এরই মাঝে চারিদিকে গুঞ্জন চলছে, পাকিস্তান টিমের নেতৃত্বের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হতে পারে বাবর আজমকে। বিশ্বকাপের মাঝেও তাঁকে এই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল। সেই সময় তিনি জানিয়েছিলেন, টুর্নামেন্ট শেষ হলে, দেশে ফিরলে এই বিষয় নিয়ে টিম ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours