২০২৪ সালে কবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা? দিন ঘোষণা করল বোর্ড


রাজ্যের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের স্নাতক স্তরের কোর্সে ভর্তির জন্য প্রতি বছর জয়েন্ট পরীক্ষা নেওয়া হয়ে থাকে। মূলত উচ্চমাধ্যমিক পরীক্ষার পর এই পরীক্ষা নেওয়া হয়। তবে পরীক্ষার দিন ঘোষণা করলেও পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়নি বোর্ডের তরফে।

২০২৪ সালে কবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা? দিন ঘোষণা করল বোর্ড
জয়েন্ট পরীক্ষার দিনঘোষণা

কলকাতা: ২০২৪ সালে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন ঘোষণা করলে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বোর্ড। ২৮ এপ্রিল, রবিবার হবে এই পরীক্ষা। রাজ্যের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচারের স্নাতক স্তরের কোর্সে ভর্তির জন্য প্রতি বছর জয়েন্ট পরীক্ষা নেওয়া হয়ে থাকে। মূলত উচ্চমাধ্যমিক পরীক্ষার পর এই পরীক্ষা নেওয়া হয়। তবে পরীক্ষার দিন ঘোষণা করলেও পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া হয়নি বোর্ডের তরফে। কীভাবে আবেদন করতে হবে, কবে থেকে আবেদন গ্রহণ শুরু হবে। সে বিষয়ে জানার জন্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পরামর্শ দেওয়া হয়েছে।


তবে এ বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় নকল রুখতে কড়া ব্যবস্থা নেওয়ার কথা আগেই জানানো হয়েছে বোর্ডের তরফে। মোবাইল-র পাশাপাশি যে কোনও ইলেক্ট্রনিক্স গ্যাজেট নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না পরীক্ষার্থীরা। পাশাপাশি আরএফআইডি-র মাধ্যমেও নজরদারি চালানো হবে।

২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষিত হয়েছে। ১৬ ফেব্রুয়ারি থেকে আগামী বছর শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সেই পরীক্ষা। কবে কোন কোন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে, তার বিস্তারিত রুটিন ইতিমধ্যেই দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দুপুর ১২টা থেকে শুরু হবে সব পরীক্ষা। তা শেষ হবে ৩ টে ১৫ মিনিটে।


২০২৪ সালে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি থেকে। তা চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১১টা ৪৫ থেকে দুপুর ৩ টে পর্যন্ত হবে এই পরীক্ষা। তবে প্রথম ১৫ মিনিট পরীক্ষার্থীরা পাবেন প্রশ্নপত্র পড়ার জন্য।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours