সূত্রের খবর, এই কার্ডগুলিকে বাতিল বলে দাবি করা হচ্ছে না। বলা হচ্ছে, 'ব্লক'। ওয়েবসাইটে লাল করে দেওয়া আছে সেই কার্ডগুলি। খাদ্য দফতরের বক্তব্য, এগুলি থেকে আগে রেশন উঠেছে। কিন্তু কেওয়াইসি ঠিকঠাক নেই। কেউ যদি সঠিক তথ্য প্রমাণ দিতে পারেন, তাহলে ব্লক করা কার্ড আনব্লক করে দেওয়ার ব্যবস্থাও আছে।


রেশন বণ্টন দুর্নীতিতে অভিযুক্ত রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। ইডির হাতে আজ সকালেই গ্রেফতার হন তিনি। এদিকে এই ঘটনার তদন্তে নেমে রেশন কার্ড নিয়েও নানা তথ্য উঠে আসছে। খাদ্যভবন সূত্রে খবর, জ্যোতিপ্রিয় মল্লিক খাদ্যমন্ত্রী থাকাকালীন রাজ্যে রেশন কার্ডের সংখ্যা ছিল সাড়ে ১০ কোটি। রথীন ঘোষ খাদ্যমন্ত্রী হওয়ার পর ২০২১ সালের মাঝামাঝি সময় থেকে এখনও পর্যন্ত ‘ব্লক’ করা হয়েছে ১ কোটি ৬৬ লক্ষ রেশন কার্ড।


সূত্রের খবর, এই কার্ডগুলিকে বাতিল বলে দাবি করা হচ্ছে না। বলা হচ্ছে, ‘ব্লক’। ওয়েবসাইটে লাল করে দেওয়া আছে সেই কার্ডগুলি। খাদ্য দফতরের বক্তব্য, এগুলি থেকে আগে রেশন উঠেছে। কিন্তু কেওয়াইসি ঠিকঠাক নেই। কেউ যদি সঠিক তথ্য প্রমাণ দিতে পারেন, তাহলে ব্লক করা কার্ড আনব্লক করে দেওয়ার ব্যবস্থাও আছে। খাদ্যভবন সূত্রে খবর, বর্তমানে রেশন ওঠে এমন কার্ডের সংখ্যা ৮ কোটি ৮৪ লক্ষ। মূলত ই-কেওয়াইসি সম্পূর্ণ করাতেই এ পন্থা রাজ্যের।


খাদ্যভবন সূত্রে খবর, এখন রেশন তুলতে বায়োমেট্রিক দরকার হয়। যাঁর ই-কেওয়াইসি করা, তিনিই পারেন রেশন তুলতে। কিন্তু পরিবারের যতজনের নামে রেশন কার্ড, সকলেরই ই-কেওয়াইসি করা থাকলে আখেরে সুবিধাই হবে। কারণ, পরিবারের একজন সদস্যর সমস্যা হলে সেক্ষেত্রে বাকিদের ই-কেওয়াইসি থাকলে তাঁরাও রেশন তুলতে পারবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours