সোমবার বিকেলে ভূমিকম্প অনুভূত হল উত্তরবঙ্গের একাধিক জেলায়। জলপাইগুড়ি, কোচবিহার, শিলিগুড়িতে যথেষ্ট তীব্রতা ছিল। রিখটার স্কেলে কম্পাঙ্ক ধরা পড়েছে ৫.২। গত অগস্ট মাসেও ভূকম্পন অনুভূত হয় বাংলায়। বাংলাদেশের সিলেটের কাছে যে ভূমিকম্পের উৎসস্থল ছিল, তাতে কেঁপে ওঠে কলকাতা। মৃদু কাঁপুনি অনুভূত হয় উত্তর ২৪ পরগনাতেও।

Earthquake: ভূমিকম্পে কাঁপল বাংলা, একের পর এক জেলায় কম্পন
ভূকম্পন বঙ্গে।

জলপাইগুড়ি: ভারী বৃষ্টিতে বিপর্যস্ত বাংলার একাধিক জেলা। এরইমধ্যে সোমবার বিকেলে ভূমিকম্প অনুভূত হল উত্তরবঙ্গের একাধিক জেলায়। জলপাইগুড়ি, কোচবিহার, শিলিগুড়িতে যথেষ্ট তীব্রতা ছিল। রিখটার স্কেলে কম্পাঙ্ক ধরা পড়েছে ৫.২। ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়। এদিন সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে মেঘালয়ের উত্তর গারো পাহাড়ে এই ভূমিকম্প হয়। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নীচে ভূমিকম্পের উৎসস্থল। তার জেরেই কেঁপে ওঠে বাংলার একাধিক জেলা। ১৮ সেকেন্ড এই কম্পন হয়।


সন্ধ্যায় তখন ঘরে, বাজারে কর্মব্যস্ততা। এরইমধ্যে আচমকা কম্পন অনুভূত হয়। মাথার উপর বন্ধ ফ্যানও দোদুল্যমান। কেউ কেউ অনুভব করেন বসে থাকা চেয়ার, খাট যেন দুলে উঠল। তীব্রতাও খুব একটা কম ছিল না। এরপরই বাড়ির বাইরে বেরিয়ে আসেন শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারের বিস্তীর্ণ এলাকার লোকজন। পথে নেমে আসেন দুই দিনাজপুরেরও কিছু এলাকার বাসিন্দা। এরপরই ভয়ে রাস্তায় বেরিয়ে আসেন লোকজন। শুরু হয় উলুধ্বনি দেওয়া, শঙ্খ বাজানো।


গত অগস্ট মাসেও ভূকম্পন অনুভূত হয় বাংলায়। বাংলাদেশের সিলেটের কাছে যে ভূমিকম্পের উৎসস্থল ছিল, তাতে কেঁপে ওঠে কলকাতা। মৃদু কাঁপুনি অনুভূত হয় উত্তর ২৪ পরগনাতেও। সেই কম্পনের মাত্রা ছিল ৫.৪। ভূপৃষ্ঠ থেকে ১৬ কিলোমিটার নীচে সেই ভূমিকম্প হয়। আবারও দু’মাসের ব্যবধানে ভূমিকম্প বাংলায়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours