টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঝড় তুলে দেন যশস্বী। মাত্র ৪৮ বলে ১০০ করে যান তিনি। সেই ছন্দই শেষ পর্যন্ত ধরে রেখেছিলেন ভারতীয়রা। এ বারই প্রথম এশিয়ান গেমসে খেলছে ভারত। মেয়েদের ক্রিকেট টিম ইতিমধ্যে সোনা দিয়েছে। ভারতের ছেলেরাও ক্রিকেট থেকে সোনা জেতার জন্য ফেভারিট।

Asian Games 2023, Cricket: ৪৮ বলে সেঞ্চুরি যশস্বীর, নেপালকে উড়িয়ে এশিয়ান গেমসে সোনার যাত্রা ভারতের
এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনালে নেপালকে হারাল ভারত।



নেপাল ১৭৯-৯ (২০ ওভারে)

হানঝাউ: একগুচ্ছ টে-টোয়েন্টি রেকর্ড করে চোখ কপালে তুলে দিয়েছিল নেপাল। মঙ্গোলিয়ার বিরুদ্ধে ওই ম্যাচের ভাবনা দূরে থাক, ছন্দও যে বয়ে আনা যাবে না, নেপাল বোধহয় বুঝতে পেরেছিল। হলও তাই। জেজিয়াং বিশ্ববিদ্য়ালয়ের মাঠে এশিয়ান গেমসের (Asian Games 2023) কোয়ার্টার ফাইনালে নেপালকে উড়িয়ে যাত্রা শুরু করল ঋতুরাজ গায়কোয়াড়ের ভারত। সর্বকনিষ্ঠ ভারতীয় হিসেবে এবং টো-টোয়েন্টি কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করে ভারতকে এগিয়ে দিয়েছিলেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। রিঙ্কু সিং (Rinku Singh) আর শিবম দুবে শেষ দিকে ২০২-৪এ নিয়ে যান ভারতকে। রবি বিষ্ণোয়ি, সাই কিশোর বল হাতে টিমকে এনে দিলেন এশিয়ান গেমসের প্রথম জয়এ বিস্তারিত।


টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঝড় তুলে দেন যশস্বী। মাত্র ৪৮ বলে ১০০ করে যান তিনি। সেই ছন্দই শেষ পর্যন্ত ধরে রেখেছিলেন ভারতীয়রা। এ বারই প্রথম এশিয়ান গেমসে খেলছে ভারত। মেয়েদের ক্রিকেট টিম ইতিমধ্যে সোনা দিয়েছে। ভারতের ছেলেরাও ক্রিকেট থেকে সোনা জেতার জন্য ফেভারিট। যশস্বী এক দিকে সেঞ্চুরি করলেও উল্টো দিতে তিনটে উইকেট পড়ে যায়। নেপালি বোলারদের বিরুদ্ধে ২২ রানে ৩ উইকেট হারানোর পর রানের গতি সাময়িক থমকে গিয়েছিল। ঋতুরাজ (২৫), তিলক ভার্মা (২), জিতেশ শর্মা (৫) রান পাননি। সেখান থেকে টিমকে বের করেন রিঙ্কু আর শিবম। কেকেআরের রিঙ্কু যেমন ফিনিশারের ভূমিকা পালন করেন, এ ক্ষেত্রেও তাই করেছেন। ১৫ বলে নট আউট ৩৭ করেন। শিবম উল্টো দিকে ১৯ বলে ২৫ করেন।

ওভার পিছু ১০ রানের টার্গেট মাথায় নিয়ে নেপাল শুরুতে কিছুটা চেষ্টা করেছিল। কিন্তু ভারতের অভিজ্ঞ বোলারদের সামলানো যে সহজ নয়, দ্রুত প্রমাণ হয়ে গিয়েছিল। কুশল ভুর্তালে ২৮, কুশল মল্লা ২৯ ও দিপেন্দ্র সিং আইরি ৩২ করে কিছুটা চেষ্টা করেন। ভারতের রান টপকে যাওয়ার জন্য তা যথেষ্ট ছিল না।

ভিভিএস লক্ষ্মণের টিমের দুই স্পিনারকে সামলাতে পারল না নেপাল। লেগস্পিনার রবি ও সাই কিশোর চমৎকার বোলিং করেন। রবি চার ওভার বল করে ২৪ রান দিয়ে নিয়েছেন ৩টে উইকেট। সাই কিশোর ৪ ওভারে ২৫ রান দিয়ে ১ উইকেট। ৩ উইকেট আবেশ খানেরও। অর্শদীপ সিং নিয়েছেন ২ উইকেট। ২৩ রানে জিতে সেমিফাইনালে ভারত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours