আগামিকাল, বুধবার ভোর ৬টা নাগাদ ঘূর্ণিঝড় হামুন বঙ্গোপসাগরের উপরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বর্তমানে ঘূর্ণিঝড় হামুনের অবস্থান ওড়িশার পারাদ্বীপ থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং দিঘা থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

 
নয়া দিল্লি: আরও শক্তিশালী হল হামুন। মা দুর্গার বিদায়বেলায় বঙ্গোপসাগরের উপরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হল হামুন। এ দিন সকালেই মৌসম ভবনের তরফে জানানো হয়, ঘূর্ণিঝড়টির অভিমুখ উত্তর-উত্তর-পূর্বদিকে। আগামিকাল, বুধবার দুপুরে বাংলাদেশে ল্যান্ডফল করবে হামুন। ঘূর্ণিঝড়ের জেরে ইতিমধ্যেই একাধিক রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে।


এ দিন মৌসম ভবনের তরফে জানানো হয়, বুধবার দুপুরে বাংলাদেশের খেপুপাড়া ও চট্টগ্রামের মাঝামাঝি ল্যান্ডফল করবে। ঘূর্ণিঝড়ের জেরে যেমন বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃ্ষ্টিপাত হবে, তেমনই দেশেরও বিভিন্ন প্রান্তে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাত রাজ্যে জারি করা হয়েছে সতর্কতা। মৎসজীবীদেরও আগামী ২৫ অক্টোবর অবধি সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

মৌসম ভবনের তথ্য অনুযায়ী, রাত তিনটে নাগাদ ঘূর্ণিঝড় হামুন বঙ্গোপসাগর থেকে উত্তরপূর্ব দিকে এগোতে শুরু করে। এই সময়ে ঘূর্ণাবর্তটির গতিবেগ ছিল ঘণ্টায় ১৮ কিলোমিটার। আগামিকাল, বুধবার ভোর ৬টা নাগাদ ঘূর্ণিঝড় হামুন বঙ্গোপসাগরের উপরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বর্তমানে ঘূর্ণিঝড় হামুনের অবস্থান ওড়িশার পারাদ্বীপ থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং দিঘা থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।


ঘূর্ণিঝড় হামুনের জেরে যে রাজ্যগুলিতে বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে, সেগুলি হল পশ্চিমবঙ্গ, ওড়িশা, মণিপুর, ত্রিপুরা, মিজোরাম, অসম ও মেঘালয়ে। আজ ও বুধবার এই রাজ্যগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

অন্যদিকে, আরব সাগরের উপরেও তৈরি হয়েছে আরেকটি ঘূর্ণিঝড়। এর নাম তেজ। রবিবারই তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়। ইতিমধ্যেই ঘূর্ণিঝড়টি ইয়েমেনের উপকূল পার করে গিয়েছে। আগামী ৬ ঘণ্টায় ঘূর্ণিঝড়টির আরও শক্তি ক্ষয় হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours