উপকূলের জেলার মধ্যে পড়ে একাধিক পর্যটন কেন্দ্র দিঘা, মন্দারমণি,তাজপুর শঙ্করপুরের মতো এলাকা। এ কারণে প্রতিটি উৎসবে এ জেলায় মদ ব্যবসার রমরমা চলবে বলেই দফতরের আধিকারিকদের অভিমত

Digha Liquor: পুজোয় মদের-ঢেউ দিঘায়! বিলিতি-বিয়ারকে টেক্কা দেশি 'মালের', পাঁচ দিনে কত কোটির মুনাফা?
মদে মজে দিঘা

দিঘা: বাংলার প্রাণের উৎসব আর তাতে একটু মজমস্তি হবে না, তা কী হয়! পুজোর ক’দিনে ব্যাপক মদ বিক্রি হয়েছে পূর্ব মেদিনীপুর জেলায়। সূত্র অনুযায়ী, বোধন থেকে বিজয়া দশমী পাঁচ দিনে মদ বিক্রি হয়েছে ৩০ কোটি টাকারও বেশি। এরমধ্যে শুধুমাত্র বিজয়া দশমীর দিনেই সব থেকে বেশি মদ বিক্রি হয়েছে বলেই জানা যাচ্ছে। পুজোর ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মদ বিক্রির পরিমাণ ৩১ কোটি ৮ লক্ষ টাকা। আর বিজয়া দশমীতে মদ বিক্রি হয়েছে ৬ কোটি ৮৪ লক্ষ ৬ হাজার ৭১ টাকার। সব মিলিয়ে এই বিপুল ব্যবসায় স্বাভাবিকভাবেই খুশি জেলায় আবগারি দফতরের আধিকারিকরা।


পুজোর এই ক’টা দিন সুরাপ্রেমীদের পিপাসা মেটানোর ক্ষেত্রে দ্বার খোলাই ছিল আবগারি দফতরের। এ কারণে উৎসবের দিনগুলিতে জমিয়ে দু’হাতে লক্ষ্মী লাভ করতে পেরেছেন। আর সুরপ্রেমীরা বলছেন, পুজোয় ‘উল্লাসে কোনও ‘রুল’ নেই। শুধু আনন্দ আর আনন্দ।

উপকূলের জেলার মধ্যে পড়ে একাধিক পর্যটন কেন্দ্র দিঘা, মন্দারমণি,তাজপুর শঙ্করপুরের মতো এলাকা। এ কারণে প্রতিটি উৎসবে এ জেলায় মদ ব্যবসার রমরমা চলবে বলেই দফতরের আধিকারিকদের অভিমত। তবে শুধু বিলিতি নয়, বিয়ারকেও টেক্কা দিয়েছে দেশি সুরা। দফতর সূত্রে খবর, শুধু ষষ্ঠীতেই মদ বিক্রি হয়েছে পাঁচ কোটি ১১ লক্ষ ৫ হাজার ২৫৭। এর মধ্যে দেশি মদ বিক্রি হয়েছে ৬৮,৬৭৪.১৬ লিটার, বিদেশি মদ বিক্রি হয়েছে (৩০,৯১৯.১২ লিটার এবং বিয়ার বিক্রি হয়েছে ৪৪,০৭৯.৮৮ লিটার।


সপ্তমীতে পূর্ব মেদিনীপুরে মদ বিক্রি হয়েছে হয়েছে ৬ কোটি ৩৪ লক্ষ ৭১ হাজার ৬১০। ওইদিন দেশি মদ বিক্রি হয়েছে ৭২,৭৮৬.০৪ লিটার, বিদেশি মদ বিক্রি হয়েছে ৩৬,৩৭১.৯৯ লিটার। অষ্টমীতেও চাহিদা ছিল তুঙ্গে। এদিন জেলায় মদ বিক্রি হয়েছে ছয় কোটি ৪২ লক্ষ ২৮ হাজার ৭৪৪ টাকার। এর মধ্যে মোট দেশি মদ বিক্রি হয়েছে ৬৮,৩৯৭.৯৬ লিটার, বিদেশি মদ বিক্রি হয়েছে ৪০,৬০৮.৩১ লিটার এবং বিয়ার বিক্রি হয়েছে ৬৫,৪৮৯.৯০ লিটার।

এদিন মোট দোকান খোলা ছিল ২৭৯টি। অবশ্য অষ্টমীর থেকে সামান্য কম ব্যবসা হয়েছে নবমীতে। এদিন দেশি মদ বিক্রি হয়েছে ৬৫,৯২৪.০০ লিটার, বিদেশি মদ বিক্রি হয়েছে ৩৯,২০২.৯০ লিটার এবং মোট বিয়ার বিক্রি হয়েছে ৫৮,৯৯৯,৩০ লিটার। এদিন মোট দোকান খোলা ছিল ২৮১টি। এদিকে নবমীকে টেক্কা দিয়েছে দশমীর বিক্রি। এদিন পূর্ব মেদিনীপুরে মদ বিক্রি হয়েছে ৬ কোটি ৮৪ লক্ষ ৬ হাজার ৭১। এর মধ্যে দেশি মদ ছিল ৭১,৫৫৬,৬৫ লিটার, বিদেশি মদ ছিল ৮৬,৩৪০.৫০ মিটার এবং বিয়ার ছিল ৭১,৪২১.৯২ লিটার। অবশ্য শুধু পূর্ব মেদিনীপুর নয়, পুজোর সময় রাজ্য জুড়েই মদ বিক্রি হয়েছে দেদার বলে জানা যাচ্ছে দফতরের সূত্রে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours