শনিবার ইস্তানবুলে প্রেসিডেন্ট এরদোগানের দল প্যালেস্তাইনের সমর্থনে মিছিল বের করে। প্রায় ১৫ লক্ষ মানুষ যোগ দেন সেই মিছিলে। ওই মিছিল থেকে দাঁড়িয়েই প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান বলেন, "গাজায় যে গণহত্যা হচ্ছে, তার পিছনে আসলে দায়ী পশ্চিমি দুনিয়া।"



ইস্তানবুল: ইজরায়েল বা প্য়ালেস্তাইন নয়, এই যুদ্ধের জন্য দায়ী অন্য কেউ। এমনটাই দাবি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের (Recep Tayyip Erdogan)। শনিবার তিনি বলেন, ইজরায়েল সেনা গাজায় প্যালেস্তাইনীদের গণহত্যা করছে। এর পিছনে আসল দোষী হল পশ্চিমি দুনিয়া। পশ্চিমি শক্তিধর দেশগুলিই যুদ্ধে ইন্ধন জোগাচ্ছে। তুরস্কের প্রেসিডেন্টের এই মন্তব্যের পরই তীব্র বিতর্ক-জলঘোলা শুরু হয়েছে। ইতিমধ্য়েই তুরস্ক থেকে রাষ্ট্রদূত সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইজরায়েল।

সীমান্ত নিয়ে শুরু থেকেই বিরোধ ইজরায়েল-প্যালেস্তাইনের। আর বরাবরই প্যালেস্তাইনেৃকেই সমর্থন করেছে তুরস্ক। গত ৭ অক্টোবর হামাস ইজরায়েলের উপরে হামলা শুরু করার সময়ে তিনি চুপ থাকলেও, চলতি সপ্তাহ থেকে ইজরায়েল সেনা গাজায় ঢুকে হামাসের উপরে আক্রমণ শুরু করতেই মুখ খুললেন তিনি।

শনিবার ইস্তানবুলে প্রেসিডেন্ট এরদোগানের দল প্যালেস্তাইনের সমর্থনে মিছিল বের করে। প্রায় ১৫ লক্ষ মানুষ যোগ দেন সেই মিছিলে। ওই মিছিল থেকে দাঁড়িয়েই প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান বলেন, “গাজায় যে গণহত্যা হচ্ছে, তার পিছনে আসলে দায়ী পশ্চিমি দুনিয়া। আমরা যদি কিছু বিবেকবান কণ্ঠকে সরিয়ে রাখি, তাহলে দেখা যাবে গাজায় এই হত্যালীলার পিছনে সম্পূর্ণভাবে দায়ী পশ্চিম দুনিয়া।”

ইজরায়েলকেও দুষে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, “ইজরায়েল যুদ্ধাপরাধীদের মতো আচরণ করছে। প্রত্যেকটি দেশের অবশ্যই নিজেকে রক্ষা করার অধিকার রয়েছে। কিন্তু এখানে ন্যায়বিচার কোথায় হচ্ছে? পশ্চিমি শক্তি ইউক্রেনের যুদ্ধে নিহত নাগরিকদের জন্য চোখের জল ফেলতে পারে কিন্তু গাজায় যখন প্যালেস্তাইনীদের হত্যা করা হচ্ছে, তখন চোখ বন্ধ করে নিচ্ছে। আমরা এই দ্বিচারিতার বিরোধী।”

তিনি আরও বলেন, “ইজরায়েলের সমর্থকরা ক্রুসেড যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি করছে। খ্রিস্টানদের মুসলিমদের বিরুদ্ধে উসকে দেওয়া হচ্ছে। আমরা আলোচনার ডাক দিচ্ছি, তা শুনুন। শান্তি বজায় রাখলে কেউ হেরে যায় না।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours