আদিবাসী সমাজের মানোন্নয়নের লক্ষ্যে সাগরে মাছের চারা বিতরণ উপস্থিত মন্ত্রী

জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিবছর একাধিক বিপর্যয়ের মুখে বেসামাল সুন্দরবন। যার জেরে সুন্দরবনের প্রান্তিক মৎস্যজীবীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ। এই পরিস্থিতিতে সারা দেশের সঙ্গে এ রাজ্যেও কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা কেন্দ্র আইসিএআর এর সিফরি ব্যারাকপুর শাখা সুন্দরবনের প্রান্তিক মৎস্যজীবীদের মানোন্নয়নের লক্ষ্যে বিশেষ কর্মসূচি নিয়েছে।

সিফরি বেশ কয়েকবছর ধরে সুন্দরবনের কুলতলি, গোসাবা, বাসন্তী, সাগরের পিছিয়েপড়া মৎস্যজীবীদের সাহায্য করে আসছে। এবার শারোৎসবের প্রাক মুহূর্তে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার সাগর ব্লকের অধীন ২৫২ জন আদিবাসী মহিলাকে বিশেষভাবে সাহায্য করতে এগিয়ে এল সিফরি

শুক্রবার স্থানীয় সাগরের কমলপুরে আদিবাসী মহিলাদের হাতে তুলে দেওয়া হল ৮ কেজি মাছের পোনা, ৯০ কেজি মাছের খাবার ও ২০ কেজি করে চুন। এই মহিলারা নিজেদের ছোট পুকুরে মাছ চাষ করে সাবলম্বী হবে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিফরির ব্যারাকপুর শাখার নির্দেশ বসন্তকুমার দাস, সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা। সিফরির এই সাহায্য ও সহযোগিতা পেয়ে খুশী আদিবাসী মহিলারা।

মূলত সুন্দরবন এলাকার অনেক আদিবাসী সম্প্রদায় ভুক্ত মৎস্যজীবীরা নদী ও সমুদ্রে মাছ ধরতে যান। এর ফলে অনেক সময় তারা দূর্ঘটনার মধ্যে পড়েন। মারাও যান অনেকে‌। সেই দূর্ঘটনার হাত থেকে মৎস্যজীবীদের রক্ষা করতে এই কর্মসূচি নেওয়া হয়েছে। 

এর ফলে প্রান্তিক মাছ চাষীরা উপকৃত হবেন, নিজেদের পুকুরে নিজেরাই মাছ চাষ করে তারা লাভবান হবেন‌। সুন্দরবন উন্নয়ন দফতরের এই পরিকল্পনা সফল হলে লাভবান হবেন হাজার হাজার কৃষক

ষ্টাফ রিপোর্টার সৌরভ মন্ডল
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours