সোনা আর রুপো কিংবা পদক পাওয়া আর না পাওয়ার মধ্যে কতটা ফারাক? এত সূক্ষ্ম সেই ফারাক যে, ধরাই মুশকিল। যে কোনও খেলা সেই দিনের উপর নির্ভর করে। যে দিন সেরা ছন্দে থাকেন অ্যাথলিট, সোনা ফলাতে পারেন অবলীলায়। আর্চারিতে মেয়েদের টিম ইভেন্ট যেন সেই ছবিই তুলে ধরল।

Asian Games 2023, Archery: ৪ পয়েন্টে পিছিয়ে পড়েও আর্চারির মেয়েদের কম্পাউন্ড থেকে সোনা জ্যোতি-অদিতি-পরনীতের
এশিয়াডে আর্চারিতে ভারতের মেয়েদের কমপাউন্ড টিমের সদস্যরা।
: সোনা আর রুপো কিংবা পদক পাওয়া আর না পাওয়ার মধ্যে কতটা ফারাক? এত সূক্ষ্ম সেই ফারাক যে, ধরাই মুশকিল। যে কোনও খেলা সেই দিনের উপর নির্ভর করে। যে দিন সেরা ছন্দে থাকেন অ্যাথলিট, সোনা ফলাতে পারেন অবলীলায়। আর্চারিতে মেয়েদের টিম ইভেন্ট যেন সেই ছবিই তুলে ধরল। মনোঃসংযোগ, চাপ, স্বপ্নপূরণের খেলায় আশ্চর্য ওঠা-পড়া দেখল ভারত (India)। চাইনিজ তাইপের তিন মেয়ের বিরুদ্ধে ৪ পয়েন্টে পিছিয়ে পড়েও নাটকীয় ভাবে ফিরে আসেন ম্যাচে। ১ পয়েন্টে এগিয়ে যান জ্যোতি সুরেখা, অদিতি গোপীচাঁদ ও পরনীত কৌর। সেখান থেকে আবার সমতা ফেরায় চিনা তাইপে। শেষ সিরিজে ফয়সালা হল। মেয়েদের টিম ইভেন্টে সোনা জিতলেন ভারতের তিন মেয়ে। ১৯তম সোনা এল এ বারের এশিয়ান গেমস থেকে। এ বিস্তারিত।


অদিতির বয়স মাত্র ১৭। পরনীতের ১৮। টিমের অভিজ্ঞ আর্চার জ্যোতির ২৮। পরনীতের শুরুটা ভালো হয়নি। প্রথম তিনটে শটে নড়বড় করছিল তাঁর ফোকাস। ৯, ৮, ৯ মারেন। অদিতিও ফাইনাল ম্যাচে বুলস আই খুঁজে পাননি দু’বার। কিন্তু পারফেক্ট টেন থেকে নড়ানো যায়নি জ্যোতিকে। ব্যক্তিগত ইভেন্ট থেকে সোনা জিতেছেন। টিম ইভেন্ট যেন শুরু করেছিলেন সেখান থেকেই। দ্বিতীয় সেটের পর ৪ পয়েন্টে এগিয়ে যান চিনা তাইপের আর্চাররা। সোনা তখন অনেক দূরের গল্প বলে মনে হচ্ছিল।

তৃতীয় সিরিজে নাটকীয় ভাবে বদলে যায় স্কোর। তাইপের তিন মেয়ে ৯, ৯ ও ৭ মারেন। চাপের সামনে পর পর ভুল করেন। পিছিয়ে থাকার বদলে ১ পয়েন্টে এগিয়ে যায় ভারতের তিন মেয়ে। পরের রাউন্ডে আবার পরনীত ৯ মারেন। ১ পয়েন্টে পিছিয়ে থাকা তাইপের আর্চাররা ফিরে আসেন ম্যাচে। পরের দুটো সিরিজে গায়ে গায়ে চলতে থাকে। শেষ সিরিজে দুরন্ত পারফর্ম করেন জ্যোতি, পরনীত, অদিতি। তিন মেয়েই খুঁজে নেন পারফেক্ট টেন। সেই চাপ আর নিতে পারেনি তাইপের টিম। প্রথম শটেই ৯ মারেন চেঙ্গি সুন। তাতেই খেলার ফল বদলে যায়। ২৩০-২২৯ পয়েন্টে সোনা জিতে যান জ্যোতি-অদিতি-পরনীতরা।


১৯তম এশিয়ান গেমসে ১৯তম সোনা। ভারতের অ্যাথলিটরা যে ১০০র টার্গেট মাথায় নিয়ে প্রতিটা ইভেন্টে নামছেন, তাতে সন্দেহ নেই। ৮২তম পদক এসে গেল। এর আগের সব এশিয়ান গেমসের সাফল্যকে পিছনে ফেলে দিয়েছেন এ বারের তারকারা। পিভি সিন্ধু, নিখাত জারিনের মতো তারকারা নিরাশ করেছেন ঠিকই, কিন্তু সোনার মঞ্চে উঠে তারকা হয়ে গিয়েছেন অনেকেই। এঁদের ঘিরেই স্বপ্ন ডানা মেলবে প্যারিস অলিম্পিকে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours