২০২২ সালের অগস্ট মাসেই কাতারের দোহায় কর্মরত আট ভারতীয়কে গ্রেফতার করে কাতারের গোয়েন্দা সংস্থা। তাদের নিভৃত কারাবাসে রাখা হয়েছিল। তবে কী কারণে তাদের গ্রেফতার করা হয়েছিল, সে সম্পর্কে কাতার সরকারের তরফে কিছু জানানো হয়নি। ভারত সরকারও এই বিষয়ে চুপই ছিল।

Qatar Death Sentence to 8 Indians: ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির কারণেই ৮ ভারতীয়কে মৃত্যুদণ্ড কাতারের, দাবি রিপোর্টে
প্রতীকী চিত্র

নয়া দিল্লি: কাতারে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন আট ভারতীয়। বুধবারই কাতার আদালত এই সাজা ঘোষণা করে। তারপরই শোরগোল পড়ে যায়। ভারত সরকারের তরফে এই রায় নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। এতকিছুর মধ্যেও কী কারণে ওই আট ভারতীয়কে মৃত্যুদণ্ড দেওয়া হল, সে বিষয়ে স্পষ্টভাবে জানা যাচ্ছিল না। অবশেষে কিছুটা ধোয়াশা কাটল। ভারত ও কাতার সরকার সূত্রে জানা গেল, গুপ্তচরবৃত্তির অভিযোগেই আট ভারতীয়কে এই চরম সাজা দেওয়া হয়েছে। সূত্রের খবর, তাঁরা ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করছিলেন।


গত ২০২২ সালের অগস্ট মাসেই কাতারের দোহায় কর্মরত আট ভারতীয়কে গ্রেফতার করে কাতারের গোয়েন্দা সংস্থা। তাদের নিভৃত কারাবাসে রাখা হয়েছিল। তবে কী কারণে তাদের গ্রেফতার করা হয়েছিল, সে সম্পর্কে কাতার সরকারের তরফে কিছু জানানো হয়নি। ভারত সরকারও এই বিষয়ে চুপই ছিল। চলতি সপ্তাহে ওই আটজনকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার পরই আসল অভিযোগ সামনে এল।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতে কর্মরত কাতারের এক আধিকারিক সংবাদসংস্থা রয়টার্সকে জানান, কাতার কর্তৃপক্ষের তরফে ওই আট ভারতীয়ের বিরুদ্ধেই ইজরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। আদালতর তরফে তাদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হলেও, তারা প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ দেওয়া হবে বলেই জানান তিনি।


ভারত ও কাতারের বিদেশ মন্ত্রকের তরফে এই মামলা সংক্রান্ত বিষয়ে আপাতত মন্তব্য করা হবে না বলেই জানানো হয়েছেন। ইজরায়েলের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠলেও, সে দেশের সরকারের তরফেও এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

বুধবার কাতার কোর্টের তরফে ওই আট ভারতীয়, যারা এক সময়ে ভারতীয় নৌসেনায় কর্মরত ছিলেন, তাদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। এরপরই ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এই রায় নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং আট ভারতীয়ের প্রাণ বাঁচানোর জন্য যাবতীয় আইনি পথ পর্যালোচনা করা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours