কলকাতার পুজো দেখার সুযোগ হয়তো অনেকেরই হয়নি। তবে বিশ্বকাপের বাজারে দেশের খেলা দেখতে এসে কলকাতার ঠাকুর দেখার সুযোগ হয়ে গেল অনেকেরই। বাংলাদেশেও দুর্গা পুজো হয়। তবে এত ব্যাপ্তি নেই। কলকাতার পুজোর জৌলুসই আলাদা। শেষ কয়েক বছরে রেড রোডের কার্নিভালও আলাদা গুরুত্ব তৈরি করেছে।

ICC World Cup 2023: তিলোত্তমায় কার্নিভালে ঠাকুর দেখায় সামিল বাংলাদেশের সমর্থকরাও
ICC World Cup 2023: তিলোত্তমায় কার্নিভালে ঠাকুর দেখায় সামিল বাংলাদেশের সমর্থকরাও

কলকাতা: একেই বলে রথ দেখা, কলা বেচা। বাংলাদেশের (Bangladesh) প্রচুর সমর্থক কলকাতায় এসেছেন প্রিয় দলের খেলা দেখতে। বিশ্বকাপে (ICC World Cup 2023) টিকে থাকতে সব ম্যাচই এখন ডু আর ডাই সাকিব, তাসকিনদের কাছে। প্রত্যাশা আর উৎসাহের তবু কোনও খামতি নেই। বাংলাদেশ-নেদারল্যান্ডস (BAN vs NED) ম্যাচের জন্য টিকিটের খোঁজও করছেন সমর্থকরা। এখন থেকেই আরও একটি ম্যাচের খোঁজে বাংলাদেশের সমর্থকরা। ৩১ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে খেলা। সেই ম্যাচের টিকিট খুঁজছেন অনেকে। বাংলাদেশের অনুশীলনও দেখতে গ্যালারিতে ঢুঁ মারলেন অনেকে। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


সাকিবরা অনুশীলন ছেড়ে যখন বেরোলেন, তখন ঘড়ির কাঁটা ৪টে ছুঁই ছুঁই। কলকাতার এদিক সেদিক ঘুরে দেখার প্ল্যানিং করছিলেন সমর্থকরা। কিন্তু ইডেন ছেড়ে বেরোতেই দেখেন, চারদিকে রাস্তা বন্ধ। রেড রোডে কার্নিভাল উপলক্ষে সমস্ত রাস্তার অভিমুখ ঘুরিয়ে দেওয়া হয়। রেড রোডে এমনিতেই ছোট ছোট বেশ কয়েকটি মঞ্চ বা গ্যালারি করা হয়েছে দর্শনার্থীদের জন্য। যারা কার্নিভালের টিকিট পাননি, তারা রাস্তার দুধারে ভিড় জমিয়েছেন। রেড রোড থেকে প্রতিমাগুলো ট্যাবলো করে বাবুঘাটের দিকে যাচ্ছে নিরঞ্জনের জন্য। ইডেনের সামনে দিয়ে আকাশবাণী ভবন হয়েই সেগুলো যাচ্ছে। আর ওই চত্বরেই রাস্তার দুধারে মানুষের ভিড়। সেই ভিড়েই সামিল বাংলাদেশের সমর্থকরা। বাংলাদেশের জার্সিতে কারও পিঠে লেখা সাকিবের নাম, আবার কারও পিঠে লেখা মাহমুদুল্লাহর নাম।


কলকাতার পুজো দেখার সুযোগ হয়তো অনেকেরই হয়নি। তবে বিশ্বকাপের বাজারে দেশের খেলা দেখতে এসে কলকাতার ঠাকুর দেখার সুযোগ হয়ে গেল অনেকেরই। বাংলাদেশেও দুর্গা পুজো হয়। তবে এত ব্যাপ্তি নেই। কলকাতার পুজোর জৌলুসই আলাদা। শেষ কয়েক বছরে রেড রোডের কার্নিভালও আলাদা গুরুত্ব তৈরি করেছে। পুজোতে না হলেও, বিসর্জনের শোভাযাত্রাই মুগ্ধ করল বাংলাদেশের সমর্থকদের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours