বিদেশমন্ত্রী বলেন, "আজ ভাল সরকার ও সুশাসনের অর্থ হল দেশের মানুষদের জন্য দাঁড়ানো। বাড়িতেও যেমন সুশাসন জরুরি, তেমনই বিদেশের মাটিকেও সঠিক বিচারবুদ্ধির প্রয়োজন। আমরা সন্ত্রাসবাদ নিয়ে বরাবর কঠোর অবস্থান নিয়েছি কারণ আমরা সন্ত্রাসবাদের শিকার।"

S Jaishankar: 'সন্ত্রাসের সবথেকে বড় শিকার আমরা', সন্ত্রাসবাদ নিয়ে ভারতের অবস্থানের ব্যাখ্যা বিদেশমন্ত্রীর
বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

ভোপাল: সন্ত্রাসবাদ নিয়ে বরাবরই সরব ভারত। দ্বিপাক্ষিক বৈঠক থেকে শুরু করে রাষ্ট্রপুঞ্জের সভা- সমস্ত আন্তর্জাতিক মঞ্চেই সন্ত্রাসবাদ রোখা নিয়ে জোর সওয়াল করেছে ভারত। কিন্তু কেন বারবার ভারতের মুখে এই সন্ত্রাসবাদের প্রসঙ্গ উঠে আসে? রবিবার এরই কারণ ব্যাখ্য়া করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। তিনি বলেন, “সন্ত্রাসবাদ নিয়ে ভারত বরাবর কঠোর অবস্থান গ্রহণ করেছে কারণ আমরা সন্ত্রাসবাদের সবথেকে বড় শিকার।”


২০২২ সাল থেকে শুরু হয়েছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। চলতি বছরের অক্টোবর মাস থেকে ইজরায়েল-হামাসের মধ্যেও যুদ্ধ শুরু হয়েছে। এই যুদ্ধেও শান্তি ও আলোচনার মাধ্যমে সমস্য়া সমাধানের কথা বলেছে ভারত। সম্প্রতিই রাষ্ট্রপুঞ্জের সভায় ইজরায়েল-হামাসের যুদ্ধ থামানো নিয়ে একটি প্রস্তাবনা পেশ করা হয়। যুদ্ধ থামানোর আর্জি জানালেও, সেই প্রস্তাবনায় ভোটদান থেকে বিরত থাকে ভারত। এই নিয়ে বিতর্কও শুরু হয়। রবিবার এই প্রসঙ্গেও কথা বলেন বিদেশমন্ত্রী।

তিনি বলেন, “আজ ভাল সরকার ও সুশাসনের অর্থ হল দেশের মানুষদের জন্য দাঁড়ানো। বাড়িতেও যেমন সুশাসন জরুরি, তেমনই বিদেশের মাটিকেও সঠিক বিচারবুদ্ধির প্রয়োজন। আমরা সন্ত্রাসবাদ নিয়ে বরাবর কঠোর অবস্থান নিয়েছি কারণ আমরা সন্ত্রাসবাদের শিকার। যখন আমরা সন্ত্রাসবাদের শিকার হই, তাকে গুরুত্বপূর্ণ হিসাবে গণ্য করলেও, অন্য় দেশ সন্ত্রাসবাদের শিকার হলে যদি আমরা তাতে গুরুত্ব না দিই, তবে আমাদের বিশ্বাসযোগ্যতাই থাকবে না। আমাদের নিজেদের অবস্থানে অনড় থাকতে হবে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours