রাজধানীতে আচমকাই কম্পন অনুভূত হয় মঙ্গলবার। সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে বাড়ি থেকে বেরিয়ে যান। প্রথমবারের কম্পন খুব জোরাল না হলেও পরেরবার মাত্রা ছিল বেশি।

Mann Ki Baat: ৯ বছরে কতটা প্রভাব ফেলল প্রধানমন্ত্রীর 'মন কি বাত', প্রকাশ হল সমীক্ষা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি।

নয়া দিল্লি: ক্ষমতায় আসার পর দেশের নাগরিকদের বিভিন্ন বিষয়ে বার্তা দেওয়ার জন্য ‘মন কি বাত’ অনুষ্ঠানের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রতি মাসের শেষ রবিবার রেডিও-র মাধ্যমে সম্প্রচার হয় প্রধানমন্ত্রীর সেই অনুষ্ঠানের। একে একে ৯ বছর পার করে ফেলল ‘মন কি বাত’। এই কয়েক বছরে একাধিক বিষয় নিয়ে কথা বলেছেন মোদী। কখনও কৃষকের কথা, কখনও নারীর কথা উঠে এসেছে তাঁর অনুষ্ঠানে। ৯ বছর পূর্তিতে সেই সব বিষয়গুলো নিয়ে একটি সমীক্ষার তথ্য প্রকাশ করেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও আইআইএম বেঙ্গালুরু।


কোন বিষয় মানুষের কতটা পছন্দ হয়েছে, কতটা প্রভাব ফেলেছে, তার একটি সমীক্ষা পত্র প্রকাশ করা হয়েছে এসবিআই ও আইআইএম-এর তরফে। মঙ্গলবার এক্স মাধ্যমে সেই সমীক্ষাপত্র প্রকাশ করেছেন নরেন্দ্র মোদী। ৯ বছরে মোট ১০৫টি পর্ব হয়েছে ‘মন কি বাত’-এর।


বেটি বাঁচাও বেটি পড়াও স্কিম আনা হয়েছিল ২০১৫ সালে। ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই স্কিমের কথা উল্লেখ করার পর সাফল্য আসে আরও বেশি। সমীক্ষায় উঠে এসেছে, যোগা শব্দটির জনপ্রিয়তা অনেক বেড়েছে ২০১৪ সালের ডিসেম্বরের পর। ২০১৫ সালের মে ও জুন মাসে এই যোগা নিয়ে মন কি বাত-এ আলোচনা হওয়ার পর সেই শব্দের জনপ্রিয়তা বাড়ে আরও।

স্বাধীনতা সংগ্রামের সময় থেকে খাদি সাধারণ মানুষের মধ্যে যথেষ্ট জনপ্রিয়। তবে ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী এ বিষয়ে আলোচনা করার পর অনেক বেশি মানুষ খাদি-র কথা জানতে পারেন বলে উল্লেখ করা হয়েছে সমীক্ষায়। মুদ্রা লোন, মিলেট, সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো বিষয়গুলিও প্রধানমন্ত্রীর মাধ্যমেই বেশি প্রচার পায় বলে দাবি করা হয়েছে সমীক্ষায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours