কলকাতা হাইকোর্টে মানিকের বিরুদ্ধে এই মামলায় মামলাকারী পক্ষের অভিযোগ ছিল, কোনও নিয়মের তোয়াক্কা না করেই মানিকবাবু কলেজের অধ্যক্ষ পদে বসেছিলেন। মামলাকারীর বক্তব্য ছিল, কোনও কলেজের অধ্যক্ষ হওয়ার জন্য অন্তত ১৫ বছরের অধ্যাপনার অভিজ্ঞতা থাকতে হয়। কিন্তু মানিকবাবুর ক্ষেত্রে সেরকম কিছু ছিল না বলেই অভিযোগ।

Calcutta High Court: অধ্যক্ষ হিসেবে পাওয়া সব বেতন ফেরত দিতে হবে মানিককে, নির্দেশ হাইকোর্টের
মানিক ভট্টাচার্য

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে নতুন করে মামলা হয়েছে আদালতে। অতীতে যোগেশ চন্দ্র ল’ কলেজের অধ্যক্ষ ছিলেন তিনি। কিন্তু সেক্ষেত্রে কোনও নিয়ম না মেনেই তিনি কলেজের অধ্যক্ষ পদে বসেছিলেন বলে অভিযোগ। সেই নিয়েই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। মানিক ভট্টাচার্য ওই কলেজের অধ্যক্ষ হিসেবে যে বেতন পেয়েছেন, তা ফিরিয়ে নেওয়া হোক, সেই দাবিতে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়। আজ মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ রাজ্যকে নির্দেশ দিয়েছে, কলেজের অধ্যক্ষ হিসেবে মানিক যা বেতন পেয়েছেন, তা ফিরিয়ে নেওয়ার জন্য।


একইসঙ্গে ওই কলেজের বর্তমান অধ্যক্ষ সুনন্দা গোয়েঙ্কা ও এক অধ্যাপক অচিনা কুণ্ডুকেও সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। এবার থেকে তাঁরা আর কলেজে ঢুকতে পারবেন না। যোগেশ চন্দ্র ল’ কলেজের অধ্যক্ষের ঘরে আপাতত তালা ঝুলিয়ে দেওয়ার কথাও বলেছে আদালত। এর পাশাপাশি আগামিকাল ওই কলেজের পরিচালন সমিতির নির্বাচন হওয়ার কথা ছিল। তাতেও এদিন অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, কলকাতা হাইকোর্টে মানিকের বিরুদ্ধে এই মামলায় মামলাকারী পক্ষের অভিযোগ ছিল, কোনও নিয়মের তোয়াক্কা না করেই মানিকবাবু কলেজের অধ্যক্ষ পদে বসেছিলেন। মামলাকারীর বক্তব্য ছিল, কোনও কলেজের অধ্যক্ষ হওয়ার জন্য অন্তত ১৫ বছরের অধ্যাপনার অভিজ্ঞতা থাকতে হয়। কিন্তু মানিকবাবুর ক্ষেত্রে সেরকম কিছু ছিল না বলেই অভিযোগ। সেই মামলায় আজ এই নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours