সূত্রের খবর, ডিগ্রি বা শংসাপত্রে শিক্ষার্থীদের সম্পূর্ণ আধার নম্বর ছাপার কথা ভাবছিল একাধিক রাজ্য সরকার। তার মধ্যেই ইউজিসি এই নির্দেশ জারি করল। ইউজিসি-র নির্দেশে আধার নম্বরের গোপনীয়তা রক্ষার গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে।

ডিগ্রি-শংসাপত্রে আধার নম্বর ছাপতে বিশ্ববিদ্যালয়গুলিকে নিষেধ UGC-র
প্রতীকী ছবি

নয়া দিল্লি: ডিগ্রি এবং শংসাপত্রে শিক্ষার্থীদের আধার নম্বর ছাপা যাবে না। দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলিকে স্পষ্ট জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। ভর্তির সময় বিশ্ববিদ্যালয়গুলিতে আধার নম্বর দিতে হয় শিক্ষার্থীদের। সূত্রের খবর, পরবর্তীকালে বিভিন্ন ক্ষেত্রে যাতে পরিচয় যাচাইকরণের জন্য সেই নম্বর ব্যবহার করা যায়, তার জন্য ডিগ্রি বা শংসাপত্রে শিক্ষার্থীদের সম্পূর্ণ আধার নম্বর ছাপার কথা ভাবছিল একাধিক রাজ্য সরকার। তার মধ্যেই ইউজিসি এই নির্দেশ জারি করল। ইউজিসি-র নির্দেশে আধার নম্বরের গোপনীয়তা রক্ষার গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে।


এই বিষয়ে দেশের সকল বিশ্ববিদ্যালয়গুলির কাছে একটি চিঠি পাঠিয়েছেন ইউজিসি-র সেক্রেটারি মনীশ যোশী। চিঠিতে তিনি লিখেছেন, “নিয়ম অনুসারে, যে সত্ত্বাগুলির কাছে নাগরিকদের আধার নম্বর দিতে হয়, তারা কখনও সেই আধার তথ্য প্রকাশ করতে পারে না। একমাত্র ওই আধার নম্বর সংশোধন করা হলে বা ব্ল্যাক আউট করা হলে তা প্রকাশ করা যায়। ডিগ্রী এবং অস্থায়ী শংসাপত্রে আধার নম্বর মুদ্রণ করা অননুমোদিত। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে কঠোরভাবে ইউআইডিএআই (UIDAI)-এর নিয়মকানুন মেনে চলতে হবে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours