ক্যাম্পাসে এসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ছাত্রদের সাথে কথা বলবে UGC এর বিশেষ দল। ক্যাম্পাসের সামগ্রিক অবস্থা, পরিস্থিতি, ঘটনার পরের পরিবেশ বুঝে দেখারও চেষ্টা করা হবে।

UGC in Jadavpur University: সম্পূর্ণ খুশি করতে পারেনি যাদবপুরের রিপোর্ট, সোমবারই ক্যাম্পাসে আসছে UGC-র বিশেষ টিম
যাদবপুর বিশ্ববিদ্যালয়

কলকাতা: সোমবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC এর টিম। প্রসঙ্গত, প্রথমবর্ষের পড়ুয়ার রহস্যজনক মৃত্যুর থেকেই প্রশ্নের মুখে পড়েছে যাদবপুরের নিরাপত্তা ব্যবস্থা। রাজ্য়ের ১ নম্বর এই বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের অভিযোগ উঠতেই তা নিয়ে শোরগোল পড়ে যায় শিক্ষা মহলে। তদন্তে নেমে পুলিশ এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করেছে। যার মধ্যে একজন জামিনে মুক্ত হয়েছেন। অন্যদিকে আলাদাভাবে তদন্ত করছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন তদন্ত কমিটি। এদিকে ঘটনার পরই যাদবপুরকে দফায় দফায় চিঠি দিয়েছিল ইউজিসি। ক্ষোভও প্রকাশ করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের ভূমিকা নিয়ে। 


অভিযোগ, সিসিটিভি লাগানো থেকে নিরাপত্তাব্যবস্থা, বহু ক্ষেত্রেই হাইকোর্ট, সুুপ্রিম কোর্ট এমনকী ইউজিসির গাইড লাইন মানছে না যাদবপুর বিশ্ববিদ্যালয়। কেন তা মানা হবে না সেই প্রশ্ন তুলে আগেই যাদবপুরে চিঠি দেয় ইউজিসি। প্রথম দফায় উত্তরও দেয় যাদবপুর। কিন্তু, তখনই শোনা যায় যাদবপুরে আসতে পারে ইউজিসির প্রতিনিধি দল। যদিও রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু আবার জানিয়েছিলেন তাঁদের উত্তরে সন্তুষ্ট হয়েছে ইউজিসি। কিন্তু, সেই জল্পনা বাড়তে বাড়তেই আরও এক চিঠি এসে যায় যাদবপুরে। আগের উত্তরে যে সন্তুষ্ট নয় ইউজিসি, তা জানানো হয়। ফের চাওয়া হয় উত্তর। সহজ কথায়, বিশ্ববিদ্যালয়ের পাঠানো রিপোর্টে সম্পূর্ণ খুশি নয় UGC। এরইমধ্যে তাঁদের টিমের ক্যাম্পাসে সিদ্ধান্তে নতুন করে চর্চা শুরু হয়েছে নান মহলে।  
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours