স্বাস্থ্য দফতরের তরফে এলাকার নলকূপগুলি থেকে পানীয় জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি নলকূপের জলে জন্ডিসের জীবাণুর নমুনা মিলেছে।


বাঁকুড়া: গত আড়াই মাসে বাঁকুড়ার একটি গ্রামেই জন্ডিসে আক্রান্ত প্রায় আড়াইশো। নলকূপের জল থেকেই ছড়াচ্ছে জন্ডিস প্রমাণ মিলতেই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর। বাঁকুড়ার তালডাংরা ব্লকের সাতমৌলি গ্রামের বাসিন্দারা এখন আতঙ্কিত। বর্ষায় বাঁকুড়া জেলা জুড়ে ক্রমশ বাড়ছে ডেঙ্গির সংক্রমণ। তার মধ্যেই সাতমৌলি গ্রামে আবার একাধিক জন জন্ডিস হয়েছে। জানা গিয়েছে, ওই গ্রামে গত আড়াই মাসে আক্রান্তের সংখ্যা ২৫০ ছাড়িয়েছে। দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। প্রথমে জ্বর পরে বমি ও পেটে ব্যথার উপসর্গ দেখা দিচ্ছে। পরীক্ষা করলেই ধরা পড়ছে শরীরে বাসা বেঁধেছে জন্ডিস। বিষয়টি জানার পরই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর ও প্রশাসন।


স্বাস্থ্য দফতরের তরফে এলাকার নলকূপগুলি থেকে পানীয় জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি নলকূপের জলে জন্ডিসের জীবাণুর নমুনা মিলেছে। আপাতত ওই নলকূপগুলির জল শোধন করার জন্য ব্লিচিং দেওয়া হয়েছে। পাশাপাশি গ্রামবাসীদের জল ভাল করে ফুটিয়ে পান করার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। গ্রামবাসীদের দাবি, স্বাস্থ্য দফতরের সমস্ত পরামর্শ মেনে চললেও কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না জন্ডিস।

স্বাস্থ্য দফতরের দাবি, আক্রান্তদের একটা বড় অংশ সুস্থ হয়ে গিয়েছে। আপাতত ২৯ জন আক্রান্ত রয়েছে। যার মধ্যে শারীরিক অবস্থা তুলনায় খারাপ থাকায় তাঁদের হাসপাতালে রেখে চিকিৎসা চালানো হচ্ছে। প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও দাবি করেছে স্বাস্থ্য দফতর। স্থানীয় গ্রাম পঞ্চায়েতের তরফেও সমস্ত রকম ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।


বিএমওএইচ বলেন, “আতঙ্কিত হবেন না। এটাই বলা হচ্ছে। স্বাস্থ্য অধিকর্তারা সমস্ত পদক্ষেপ করছে। যা যা করার করা হচ্ছে। ব্লিচিং পাউডারও দেওয়া হচ্ছে নলকূপগুলিতে। এখন আক্রান্তের সংখ্যা অনেক কমে গিয়েছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours