এ মাসেই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেয়েছে শান্তিনিকেতন-সহ বেশ কয়েকটি জায়গা। সেই প্রসঙ্গও তুলেছিলেন মোদী। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত এই স্থানে ‘গুরুদেবের গর্ব’ মিশে রয়েছে বলে মনে করেন তিনি।

Mann Ki Baat: ১ অক্টোবর দেশবাসীকে স্বচ্ছ অভিযানে সামিল হওয়ার আহ্বান প্রধানমন্ত্রী মোদীর
মন কি বাত অনুষ্ঠানে মোদী

নয়াদিল্লি: সেপ্টেম্বর মাসের শেষ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীর উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অনুষ্ঠানের দেশের গৌরব তুলে ধরে এমন উদাহরণ শোনা যায় প্রধানমন্ত্রীর মুখে। এর পাশাপাশি বিভিন্ন সেক্টরের কৃতিদেরকেও এই অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীর সঙ্গে পরিচয় করিয়েছেন মোদী। আজ ‘মন কি বাতের’ ১০৫ তম এপিডোসেও বিভিন্ন বিষয় উঠে এসেছে মোদীর কথা। আসুন এক নজরে দেখে নিই প্রধানমন্ত্রীর বক্তব্য।


সেপ্টেম্বর মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠানে প্রথমেই উঠে এসেছে চন্দ্রযান ৩ মিশনের সাফল্যের কথা। চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডারের সফল ভাবে অবতরণ এবং রোভারের চাঁদের বুকে অনুসন্ধানের জন্য ইসরোকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। সেই সঙ্গে জানিয়েছেন, চন্দ্রযান উৎক্ষেপণের ভিডিয়ো ইউটিউবে দেখা হয়েছে ৮০ লক্ষ বার।
জি২০ সম্মেলনের প্রসঙ্গও উঠে আসে প্রধানমন্ত্রীর কথায়। এ বিষয়ে মোদী বলেছেন, “চন্দ্রযানের পর জি২০ সম্মেলনের সাফল্য ভারতীয়দের খুশি দ্বিগুণ করেছে। ভারত মণ্ডপম নিজেই সেলিব্রিটি হয়ে উঠেছিল। বিভিন্ন রাষ্ট্রনেতারা সেখানেই সেলফি তুলে গর্বের সঙ্গে পোস্ট করেছেন।” জি২০ প্রসঙ্গে আফ্রিকান ইউনিয়নের সদস্যপদ পাওয়া এবং ভারত-মধ্য প্রাচ্য- ইউরোপ করিডরের বিষয়টিও উল্লেখ করেছেন তিনি।
জি২০ সম্মেলমনে রাষ্ট্রনেতাদের রাজঘাটে মহাত্মা গান্ধীকে সম্মান জানানোর প্রসঙ্গ তুলে মোদী বলেছেন, “বাপুর ভাবনায় গোটা বিশ্ব কতটা শ্রদ্ধাশীল তা প্রমাণ করেছে এই ঘটনা।”
এ মাসেই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের তকমা পেয়েছে শান্তিনিকেতন-সহ বেশ কয়েকটি জায়গা। সেই প্রসঙ্গও তুলেছিলেন মোদী। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত এই স্থানে ‘গুরুদেবের গর্ব’ মিশে রয়েছে বলে মনে করেন তিনি।

এ মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠান থেকে দেশবাসীকে স্বচ্ছ অভিযানে সামিল হওয়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী রবিবার ১ অক্টোবর, প্রত্যেক দেশবাসীকে নিজের এলাকায় স্বচ্ছ অভিযানে সামিল হতে আহ্বান জানিয়েছেন তিনি। রাস্তাঘাট, পার্ক, খাল-বিল, নদী, সরোবর, মাঠ, ইস্কুল প্রাঙ্গনের মতো জায়গা পরিচ্ছন্ন করতে দেশবাসীকে এগিয়ে আসতে বলেছেন। এই স্বচ্ছ অভিযানের মাধ্যমে গান্ধীজির প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো সম্ভব বলেও মনে করে প্রধানমন্ত্রী।
এ ছাড়াও এই গান্ধীজয়ন্তীতে প্রত্যেক দেশবাসীকে খাদির জিনিস কিনতেও অনুরোধ করেছেন। সেই সঙ্গে ভারতে তৈরি জিনিস বেশি করতে কিনতে বলেছেন তিনি। এর জেরে দেশের লোকের রোগজার বাড়বে বলে মনে করেন তিনি।
২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসের প্রসঙ্গও উঠে আসে মন কি বাতে। সেখানে মোদী বলেছেন, “পর্যটন মানে শুধু ঘুরতে যাওয়া নয়। এর মাধ্যমে কর্মসংস্থানের উপায় তৈরি হয়।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours