নদী বাঁধের কোলে ড্রেজার দিয়ে বসা মাটি কাটছে ইটভাটার মালিক, প্রশাসন কে জানিয়ে কোন কাজ হয়নি। বাধ্য হয়ে এলাকার ক্ষুব্ধ মহিলারা ড্রেজার আটকে দিয়ে বন্ধ করে দিল মাটি তোলার কাজ।

আইনকে বুড়ো আঙুল দেখিয়ে প্রশাসনের নাকের ডগায় নদীর ভেড়ির কোলে ড্রেজার দিয়ে বসা মাটি তুলছে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ ব্লকের রামকৃষ্ণ গ্রাম পঞ্চায়েতের ইট ভাটার মালিকেরা। একই সঙ্গে চলছে বনদপ্তরের বসানো নদীর পাড়ের গাছ কাটার কাজ। সেচ দপ্তরের এস এসডিও অফিস থেকে ঢিল ছোড়া দূরত্বে প্রশাসনের আধিকারিকরা ঠুঁটো জগন্নাথ হয়ে বসে থাকায়, বাধ্য হয়ে নিজেদের তাগিদে এলাকার মহিলারা একজোট হয়ে বন্ধ করে দিলেন ড্রেজার দিয়ে মাটি কাটার কাজ। সাগর পাথর কাকদ্বীপ নামখানা রায়দিঘি সহ সুন্দরবনের বিভিন্ন প্রান্তে যখন নদী বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হচ্ছে, আর সেই সমস্থ জায়গায় প্রশাসন এক ঝোড়া মাটি ফেলতে পারছে না, উলল্টে বাঁধের আশেপাশের গাছ কেটে বসা মাটি ড্রেজার দিয়ে কেটে নিয়ে যাচ্ছে ইট ভাটার মালিকেরা । বিরোধী থেকে এলাকার মানুষের দাবি শাসকদলের মধ্যে কোন অজ্ঞাত কারণে প্রশাসনের আধিকারিকরা সব জেনেশুনে নিশ্চুপ হয়ে বসে আছেন। আর এইভাবে যদি মাটি কাটতে থাকে আগামী দিন বর্ষায় এই সমস্ত বাঁধ ভেঙে এলাকা এলাকার পর এলাকার প্লাবিত হবে। ছেলে মেয়ে ও পরিবারকে নিয়ে ঘরছাড়া হবে মানুষ। তাই ইটভাটার মালিকদের এই দৌরাত্ম বন্ধ করতে অবিলম্বে সেচ মন্ত্রির দৃষ্টি আকর্ষণ করেছেন বিরোধী থেকে সাধারণ মানুষ। সাধারণ মানুষের বক্তব্য আগে নৌকা করে নদীর পলি অল্প অল্প তুলতো ইট ভাটার মালিকেরা। প্রশাসনের নীরবতায় এখন তারা ড্রেজার দিয়ে নদীর পাড়ের কোলের মাটি কেটে সর্বনাশ করছে এলাকায়।
তবে এই বিষয়টি নিয়ে শাসকদল জানায় যে কাজ চলছে ওটা খুব নিন্দনীয় গাছ, পুরো বিষয়টি খতিয়ে দেখছেন যদি এই বিষয়টি সঠিক হয় তবে ওই অপরাধকারীর উপযুক্ত আইনত ব্যবস্থা নেবে
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours